ক্যাম্পাস

অরিত্র দাসের বই প্রতিক্রিয়া, প্রি-অর্ডার চলছে 

অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এ প্রকাশিত হতে যাচ্ছে সমাজ এবং বাস্তবতা-সচেতন প্রতিশ্রুতিশীল লেখক অরিত্র দাসের নতুন বই ‘প্রতিক্রিয়া’। এরই মধ্যে শুরু হয়েছে বইটির প্রি-অর্ডার। রকমারি ডটকমে ফোন (16297) দিয়ে সংগ্রহ করা যাবে। এছাড়া অনলাইনে বই-কথা, দূর্বিন, বইবাজার, বুক এক্সপ্রেসে বইটি অর্ডার করতে পারবেন পাঠকরা।

তরুণ লেখক ও কলামিস্ট অরিত্র দাসের রচনার মূল বিষয় জাতীয় পটভূমি, সমসাময়িক ঘটনা বা কাহিনির অবতারণায় জনজীবন ও সমাজ-সংস্কৃতি। জীবনপ্রণালীর ধারা থেকে বেছে নেওয়া শব্দের ব্যবহারে তিনি প্রকাশ করেন তার বক্তব্যের উপজীব্য। ২০১৯ সালের বইমেলায় প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘দীপালি’। ২০২০ সালে প্রকাশিত হয় তার দ্বিতীয় উপন্যাস ‘সম্পর্কের সুতোয়’। উপন্যাস দুটি পাঠক মহলে বেশ সমাদৃত হয়।

প্রতিক্রিয়া বইটি সম্পর্কে এই তরুণ লেখক অরিত্র দাস বলেন, ‘সমাজব্যবস্থার তাবেদারি, অসংলগ্ন, স্বার্থান্ধ, সংকীর্ণ ও ভীত-সন্তস্ত্র কাঠামো, যা ক্রম প্রসারের মধ্য দিয়ে কীভাবে ক্রমশ ভেতরের-বাইরের রূপায়ণ ঘটেছে-তারই প্রতিফলন ঘটেছে এ বইয়ে। ঊনিশ শতকের শেষ ভাগে যে প্রগতিলব্ধ ফুলটির কলি প্রস্ফুটিত হয়েছিল, একুশ শতকে এসে সেই ফুলের আরো প্রসারণ, আরো সুঘ্রাণ ছড়ানোর কথা ছিল। কিন্তু ক্রমেই ফুলটি সংকুচিত হয়েছে, ফুলের সাবলীলতা এবং গতিময় জীবন সে পায়নি। অর্থাৎ জীর্ণতাকে উপেক্ষা করে, সংকীর্ণতাকে উপেক্ষা করে, কুসংস্কার ও সাম্রাজ্যবাদ উপেক্ষা করে বেরিয়ে এসেছিল মানুষ। কিন্তু মানুষ সম্পর্ণরূপে অন্ধত্ব-অসঙ্গতি-বীভৎসতা থেকে বের হয়ে উদার অন্তপ্রাণ হয়ে উঠতে পারেনি। যেখানে অন্তত এক চিলতে সংকীর্ণতা বাস করে, সেখানে কখনোই উদারতা প্রতিষ্ঠা পায় না।’

‘প্রতিক্রিয়া’ বর্তমান প্রেক্ষাপটে পাঠকের কাছে সমাজের দর্পণ হিসেবে প্রতীয়মান হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রকাশক কাজী নাফিজুল ইসলাম। শিখা প্রকাশনী থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন তথাগত তীর্থ। ১২৮ পৃষ্ঠার এই বইয়ের শুভেচ্ছা মূল্য ২৪০ টাকা। ২৫ শতাংশ ছাড়ে ১৮০ টাকা। ২০ ফেব্রুয়ারি বইটির থেকে প্রি-অর্ডার চলছে। লিংক- https://www.rokomari.com/book/210095/pratikriya

উল্লেখ্য, সাহিত্য চর্চার পাশাপাশি কলাম লিখেন অরিত্র দাস। প্রায় প্রতিটি জাতীয় দৈনিকে তার কলাম নিয়মিত ছাপা হয়। উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াশুনা করেছেন বরিশাল অমৃত লাল দে কলেজে। সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন। অরিত্র দাসের জন্ম বরিশাল জেলার গৌরনদী থানার রামনগর গ্রামে।