ক্যাম্পাস

সিডনিতে স্টুডেন্ট হাবের যাত্রা 

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সুবিধায় সিডনির নিউ সাউথ ওয়েলসে স্টুডেন্ট হাব খোলা হয়েছে। অস্ট্রেলিয়ার অন্য স্টেটগুলোতে শিক্ষার্থীদের জন্য হাব থাকলেও সিডনিতে এটিই প্রথম। 

যাত্রা শুরু করা এই হাবটির লক্ষ্যগুলো হচ্ছে শিক্ষার্থীদের পক্ষ হয়ে যাবতীয় সমস্যা সুরাহা, আয়-রোজগার শোষণের বিরুদ্ধে কথা বলা, শিক্ষার্থীদের আবাসন সংক্রান্ত সমাধান এবং বৈশ্বিক মহামারিসহ স্বাভাবিক সময়েও সামাজিকভাবে পাশে দাঁড়ানো।  

সিডনি এলিয়েন্সের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কমিউনিটি অর্গানাইজার ডায়ানা ওলমস (Diana Olmos) বলেন, এটি শুধু একটি প্ল্যাটফর্ম নয়, কমিউনিটি, যেখানে শিক্ষার্থীরা নিজেদের মধ্যকার বন্ধন শক্তিশালী করবে, ওয়ার্কশপের মাধ্যমে লিডারশিপ দক্ষতা বাড়াবে, নতুন ভিসাপ্রত্যাশী ও আগত শিক্ষার্থীরা সহযোগিতা পাবে এবং বিদ্যমান থাকা শিক্ষার্থীদের সঙ্গে অস্ট্রেলিয়ার নাগরিকদের মধ্যকার সামাজিক বন্ধন বৃদ্ধি করবে। আমরা অনেক প্রজেক্টে কাজ করবো, যেখানে শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন সেক্টরের অভিজ্ঞতা অর্জন করতে পারবে। 

গো স্টাডি অস্ট্রেলিয়া (Go Study Australia) নামক এডুকেশন এজেন্সি সিডনিতে শিক্ষার্থীদের এই হাব পরিচালনা করতে ৪৩০০ স্কয়ার ফিট জায়গা দেওয়াসহ এবং প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দিয়ে সহযোগিতা করছে। জেনারেল ম্যানেজার সাইমন কনটেইন (Simon Contain) বলেন, আমরা বেশ উৎফুল্ল এবং গর্বিত বোধ করছি এমন এক যাত্রায় অংশীদার হতে পেরে। আমরা বেশ ইতিবাচক ও স্বতস্ফুর্ত পরিবেশ দেখতে পাচ্ছি, যেখানে প্রতিদিন বিভিন্ন দেশের প্রায় ৫০ এর অধিক শিক্ষার্থী প্রতিনিয়ত আসছে, প্রয়োজনে সহযোগিতা পাচ্ছে, নিজেদের কমিউনিটি শক্তিশালী করছে এবং আশাব্যঞ্জক অনেক প্রজেক্টে কাজ করছে। 

আমি মনে করি, এটি একটি বৈশ্বিক সংস্কৃতির মেলবন্ধন। অস্ট্রেলিয়াতে পড়তে আসা মোট শিক্ষার্থীদের ৩৭ শতাংশ শিক্ষার্থী এই স্টেটে থাকা সত্ত্বেও এটি বেশ দুঃখের বিষয় ছিল যে, অন্যান্য স্টেটের মতো এখানে কোনো স্টুডেন্ট হাব ছিল না। আমাদের পরিকল্পনার উদ্দেশ্য হচ্ছে এই হাবটির জন্য আরো বেশ উন্নত সুযোগ-সুবিধার ব্যবস্থা করা এবং ভবিষ্যতের জন্য আরো বেশি ফান্ডিং জোগাড় করা।

সাইমন আরো বলেন, হাবটির বিশেষত্ব হচ্ছে এটি সরকারের উঁচু পর্যায় থেকে নয়, বরং মাঠ পর্যায়ের কর্মীদের দ্বারা পরিচালিত। আমরা আমাদের অংশীদার, ব্যাংক ও বীমাকোম্পানি, সিডনির সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং সাবেক শিক্ষার্থীদের বলবো, আমাদের হাবটিকে সফল করতে এবং এর গর্বিত অংশীদার হতে স্বাচ্ছন্দ্যে এগিয়ে আসবেন।

ডায়ানা ওলমস (Diana Olmos) বলেন, আমরা এখন পর্যন্ত ১ লাখ ডলার ফান্ডিং পেয়েছি। আমরা আরো বেশি ফান্ডিংয়ের অপেক্ষায় রয়েছি। আমাদের বাজেট অনুযায়ী আপাতত ২ লাখ ডলারের প্রয়োজন। এই অর্থ আমরা প্রফেশনাল সোশ্যাল ওয়ার্কারদের পেছনে খরচ করবো, যাতে সঙ্কটকালীন সময়ে শিক্ষার্থীরা প্রয়োজনীয় পরামর্শ, সহযোগিতা ও দিকনির্দেশনা পান। আমরা আশাবাদি, ফান্ডিংগুলো আমাদের প্রজেক্টগুলোকে দীর্ঘ মেয়াদী করবে, যা হাবের ভেতর এবং বাইরের মানুষের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।