ক্যাম্পাস

‘আয়ুর আমিষ’ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: স্বরলিপি

কবি ও গল্পকার স্বরলিপি। তার প্রথম কাব্যগ্রন্থ ‘মৃত্যুর পরাগায়ন’। এ বইয়ের জন্য ‘ব্র্যাক ব্যাংক সমকাল সাহিত্য পুরস্কার-২০১৮’ অর্জন করেছেন। এবার ভাষাচিত্র প্রকাশনী থেকে আসছে দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘আয়ুর আমিষ’। কথা হয়েছে কবি স্বরলিপির সঙ্গে। সাক্ষাৎকারটি নিয়েছেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী যোবায়ের আহমাদ।

যোবায়ের: কেমন আছেন?

স্বরলিপি: ভালো আছি।

যোবায়ের: ‘আয়ুর আমিষ’ সম্পর্কে জানতে চাই।

স্বরলিপি: এক বাক্যে বলি ‘আয়ুর আমিষ’ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যারা দুঃখকে পাশ কাটিয়ে চলতে চান, তারা এ বই এড়িয়ে চলুন। আয়ুর আমিষ কিছু দুঃখকে উসকে দিতে পারে। যেমন-শহরে যাদের ভাড়া বাসায় থাকার অভিজ্ঞতা আছে, তাদের ফেলে আসা বাসাটির কথা মনে করিয়ে দিতে পারে। মনে হতে পারে স্মৃতির লাটিম হাতের রেখা ছুঁয়ে ঘুরছে তো ঘুরছেই।

যোবায়ের: আপনার কবিতা ভাবনা নিয়ে জানতে চাই।

স্বরলিপি: অন্যের সম্পর্কে বলার চেয়ে নিজের প্রবণতা সম্পর্কে বলা আপাতত সহজ কাজ বলে মনে করছি। কেননা একটি আয়না যখন অন্যকে দেখায়, আয়নায় একজন মানুষের ডান হাতটি বাম হাত হিসেবে প্রতিফলিত হয়। যে দেখে সে কিন্তু ছবিটির সঙ্গে সঙ্গে নিজের বিশ্বাস যোগ করে দেখে। এজন্য যা দেখি, তার অনেকটা সত্য মনে করি না। সব কিছুকে যুক্তি দিয়ে মাপার চেষ্টাও করি না। যুক্তি হচ্ছে প্রতিষ্ঠিত কতগুলো প্রশ্ন, যা দিয়ে কোনো কিছুর সত্যতা যাচাই করা হয়। পোস্ট মডার্নিজম যে কোনো কিছু প্রশ্ন করতে করতে ভেঙে দেওয়ার পক্ষে। কবিতায় পোস্ট মডার্নিজমের যুগ চলছে, আমি কোনো কিছু অস্বীকার করার আগে স্বীকার করতে চাই। স্বীকার এবং অস্বীকার করার পর একটি বিষয়, বস্তু বা অন্য যে কোনো কিছু থেকে যা পাই, তাই কবিতায় নিয়ে আসি।

যোবায়ের: আপনি প্রধানত কোন কোন বিষয়ে কবিতা লিখতে ভালোবাসেন?

স্বরলিপি: যে বিষয়গুলো আমাকে ভেতরে লুকানোর সুযোগ করে দেয়, সে বিষয় নিয়ে কবিতা লিখতে ভালোবাসি। যেটা অন্ধকার না হয়ে আলো হতে পারে, নির্জনতা না হয়ে হতে পারে কোলাহল। আমি দেখি আমাকে গ্রাস করতে পেরেছে কি না। কেউ কেউ যেমন সূর্যোদয় হলে পালিয়ে যাওয়ার পথ খুঁজে পায়।

যোবায়ের: আপনার প্রিয় কবি কে? 

স্বরলিপি: প্রিয় কবি সূর্য্যমুখী। তার প্রকাশিত কবিতার বই ‘তৎসম বালিকার ঘ্রাণ’। সূর্য্যমুখীর কবিতায় এত চোরাবালি যে চাইলেও প্রভাবিত হওয়ার সুযোগ নেই।

যোবায়ের: একজন লেখককে কখন সফল বলা যায়?

স্বরলিপি: ব্যক্তিগত মত হলো, যখন সে পাঠকের কাছে বড় ধরনের গর্দভ হিসেবে বিবেচিত হয়। হা হা হা।