ক্যাম্পাস

ক্যাম্পাসের মাটি বাইরে নেওয়ার সময় ট্রাক্টর উল্টে শ্রমিকের মৃত্যু 

শর্ত ভেঙে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে ক্যাম্পাসের মাটি বাইরে নেওয়ার সময় ট্রাক্টর উল্টে চাপা পড়ে মেরাজ (২৮) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এতে নগরীর মতিহার থানায় ট্রাক্টর চালকের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

রোববার (২৫ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের একটি পুকুর থেকে বাইরে মাটি নিয়ে যাওয়ার সময় নগরীর চৌদ্দপাই এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মেরাজ নগরীর কাটাখালী থানার কিসমত কুখণ্ডীর বাসিন্দা দুলালের ছেলে। তিনি মাটির হিসাব রক্ষকের দায়িত্বে ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম সিদ্দিকুর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের পুকুর খননের মাটি নিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক্টর উল্টে যায়। এতে ট্রাক্টরে থাকা মেরাজের মৃত্যু হয়। পরে খবর পেয়ে আমরা গিয়ে মৃতদেহ উদ্ধার করে মর্গে পাঠিয়েছি।’

এবিষয়ে কৃষি প্রকল্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রদীপ কুমার রায় বলেন, ‘ঘটনাটি আমরা রাতেই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানিয়েছি। এ ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে একটি মিটিং ডাকা হয়েছে। ইজারাদারদের বার বার নিষেধ করা সত্ত্বেও ক্যাম্পাসের মাটি বাইরে নিয়ে যাচ্ছে। তিন-চার দিন আগেও উপাচার্যের উপস্থিতিতে তারা ক্যাম্পাসের মাটি আর বাইরে নিয়ে যাবেন না বলে কথা দিয়েছেন। তবু তারা এভাবে রাতের আঁধারে মাটি নিয়ে যাচ্ছেন। রাতের দুর্ঘটনাটি না ঘটলে হয়তো আমরা জানতেই পারতাম না।’

প্রসঙ্গত, ইজারার শর্ত ভেঙে প্রায় একমাস যাবত ক্যাম্পাসের পুকুর খননের মাটি বিশ্ববিদ্যালয়ের বাইরে নিয়ে যেতে থাকে দুই ইজারাদার প্রতিষ্ঠান। প্রশাসনের পক্ষ থেকে বার বার নিষেধ করা হলেও তা অমান্য করার অভিযোগ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

গত ২৪ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানের উপস্থিতিতে ইজারাদারদের সঙ্গে বৈঠক করে কৃষিপ্রকল্প। এতে পুকুর খননের মাটি বাইরে না নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে কর্তৃপক্ষ। কিন্তু সিদ্ধান্ত অমান্য করে আজ রাতের অন্ধকারে পুকুর খননের মাটি বাইরে নেওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে।