ক্যাম্পাস

কিশোর জীবন থেকেই লেখালেখি করেন অংকন

জাহিদুল ইসলাম অংকন। জন্ম ঠাকুরগাঁও। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি ছিল তার ভালো লাগা। যা এক পর্যায়ে পরিণত হয় আসক্তিতে। মাত্র সতের বছর বয়সেই তার প্রথম উপন্যাস বইমেলায় প্রকাশিত হয়। এটা সত্যি নবাগত লেখকদের জন্য অনুপ্রেরণার একটি বিষয়।

এমন বয়সে অধিকাংশ ছেলে-মেয়ের প্রাতিষ্ঠানিক শিক্ষার মেয়াদই শেষ হয় না। হলেও একটা নিশ্চিত ক্যারিয়ার গঠনকে নিতান্তই আকাশ কুসুম-কল্পনা বলে মনে করে। সেই বয়সেই অংকন বনে গেছেন নিজ অঙ্গনের অন্যতম সফল একটি নাম। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি প্রবল আকর্ষণ ছিল তার। নিজের স্বপ্নকে বাঁচিয়ে রাখতে আর বাংলা সাহিত্যকে মজবুত কিছু উপহার দিতে মাধ্যমিক থেকেই লেখালেখি শুরু করেন। 

অংকন ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পড়াশোনা শেষ করেছেন। বর্তমানে ঢাকায় বসবাস করছেন এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণিতে অধ্যায়নরত আছেন। স্বল্প সময়ের ব্যবধানে সাহিত্যের প্রতি ভালোবাসা আর নিরলস পরিশ্রমের ফলস্বরূপ ২০২০ সালে প্রকাশিত হয় তার প্রথম বই ‘শূন্য ঠিকানা’। সাহিত্যমনা এই তরুণ লেখকের দ্বিতীয় বই খোঁপার বাঁধন প্রকাশিত হয় এবছর ২০২১ সালের ১৪ জানুয়ারি। মূলত তার দুইটি বই-ই উপন্যাস।  

বিভিন্ন সাহিত্যিক, লেখকদের অনুপ্রেরণা আর দৃঢ় ইচ্ছা শক্তির নিয়ে জীবনের শেষ সময় পর্যন্ত লেখার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। লেখার শুরুতে প্রতিকূলতা আসলেও দমে যাননি তিনি। সহোযোগিতার জন্য পরিবারের মধ্যে তার মাকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন। লেখালেখিতে বেশ কিছু পুরস্কারের সৌভাগ্যও হয়েছে তার। 

লেখালেখি নিয়ে ভবিষ্যত পরিকল্পা সম্পর্কে তিনি বলেন, ‘জীবনের শেষ পর্যন্ত লিখে যেতে চাই। বই প্রকাশের অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়। স্বপ্নকে বাস্তবায়ন করে বাংলা সাহিত্যে ভালো কিছু উপহার দিতে চাই।’