ক্যাম্পাস

দ্বিতীয়বারের মতো মার্কিন প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড পেলেন মাইসা

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন বাংলাদেশি শিক্ষার্থীরা। এবার সেই তালিকায় যুক্ত হলো আরও একটি সফলতা।

সম্প্রতি প্রেসিডেন্ট এক্সিলেনসি অ্যাওয়ার্ড-২০২১ পেয়েছেন নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থী মাইসা খাঁন। গত ২৫ জুন স্কুল অডিটোরিয়ামে গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে সেখানকার শিক্ষাবিভাগ তাকে এই সম্মাননা স্মারক ও সার্টিফিকেট প্রদান করে। 

মাইসা এ নিয়ে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট এক্সিলেনসি অ্যাওয়ার্ড পেলেন। তিনি ২০১৪ সালেও বারাক ওবামা স্বাক্ষরিত প্রেসিডেন্ট এক্সিলেনসি অ্যাওয়ার্ড পেয়েছিলেন। এবার পেলেন প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষরিত প্রেসিডেন্ট এক্সিলেনসি অ্যাওয়ার্ড।

উল্লেখ্য, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে যেসব শিক্ষার্থী সব বিষয়ে শতকরা ৯০ ভাগ কিংবা তার বেশি নম্বর পান তারাই এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন। মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষাবিভাগ ১৯৮৩ সাল থেকে এই পুরস্কার চালু করে। ইতোপূর্বে খোদ আমেরিকানরা শিক্ষাক্ষেত্রে এ ধরনের কৃতিত্ব অর্জন করলেও বর্তমানে বাংলাদেশিসহ এশিয়ান বংশোদ্ভূতরা প্রতিযোগিতার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট পুরস্কারসহ বিভিন্ন অ্যাওয়ার্ড এবং স্বীকৃতি লাভ করছেন।

মাইসা খান নিউইয়র্কের লং আইল্যান্ডে বসবাসরত ব্যবসায়ী মঈন ইউ খাঁনের বড় কন্যা। সম্প্রতি তিনি নিউফিল্ড হাই স্কুল থেকে গ্র্যাজুয়েশন শেষ করে উচ্চশিক্ষার জন্য স্টোনি ব্রুক ইউনির্ভাসিটিতে অনার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ পেয়েছেন।