ক্যাম্পাস

নোবিপ্রবিতে ৪ মাসেও রেজাল্ট দেয়নি অণুজীববিজ্ঞান বিভাগ 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) অণুজীববিজ্ঞান বিভাগের মাস্টার্সের ২০১৮-১৯ সেশনের প্রথম সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা চলতি বছরের ফেব্রুয়ারিতে শেষ হয়। পরীক্ষা শেষ হওয়ার ৪০ দিনের মধ্যে ফল প্রকাশের নিয়ম থাকলেও ৪ মাসেও প্রকাশিত হয়নি রেজাল্ট। 

ফল প্রকাশে বিলম্ব হওয়ায় নানারকম অসুবিধায় পড়তে হচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগী শিক্ষার্থীদের। ফল প্রকাশ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের রুটিন হতে জানা যায়, মাস্টার্সের ২০১৮-১৯ সেশনের প্রথম সেমিস্টারের পরীক্ষা ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারি শুরু হয় এবং করোনা পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধের আগে আরও ২২টি কোর্সের পরীক্ষা হয়। করোনা পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ হয়ে যাওয়ায় পরীক্ষা স্থগিত হয়ে যায়। বাকি থাকা তিন কোর্সের পরীক্ষা চলতি বছর ২০২১-এর ফেব্রুয়ারি মাসে হয়। আগের বছর ৩১ মার্চের মধ্যে পরীক্ষা সম্পন্ন করার কথা থাকলেও কোভিড-১৯ পরিস্থিতির কারণে এতে ব্যাঘাত ঘটে। 

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের রুটিন থেকে আরও জানা যায়, MBPG 1109,  MBPG 1117 ও MBPG 1119 কোর্সের পরীক্ষা যথাক্রমে ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারি, ৩ মার্চ ও ১১ মার্চ অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষার পরবর্তী নোটিশ অনুযায়ী, সেমিস্টারের বাকি তিন কোর্স MBPG 1115, MBPG 1101 ও MBPG 1121 এর পরীক্ষা যথাক্রমে ২০২১ সালের ফেব্রুয়ারির ৭, ১৪ এবং ২২ তারিখে অনুষ্ঠিত হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ডিপার্টমেন্টের সদিচ্ছার অভাবেই তাদের ফল প্রকাশে কালক্ষেপণ হচ্ছে। এজন্য নানা ধরনের অসুবিধায় পড়তে হচ্ছে তাদের। কেউ কেউ বিভিন্ন প্রাইভেট কোম্পানিতে চাকরিরত। মাস্টার্সের কোনো রেজাল্ট দেখাতে না পারায় কোনো পদোন্নয়ন পাচ্ছে না তারা। ফলে সময় ও অভিজ্ঞতা বাড়লেও চাকরি শুরু করেছেন যে পদবী দিয়ে, সে পদেই চাকরি করতে হচ্ছে এখনো।

এই বিষয়ে মাস্টার্সের ২০১৮-১৯ সেশনের কোর্স কো-অর্ডিনেটর ও অণুজীববিজ্ঞান বিভাগের প্রভাষক মাহিন রেজা বলেন, বিষয়টি পরীক্ষা কমিটি এবং বিভাগীয় চেয়ারম্যানের অধীনে। তিনিই ফল প্রকাশের ব্যাপারে ভালো বলতে পারবেন। কোর্স কো-অর্ডিনেটরের দায়িত্বে শুধু কোর্সগুলো সঠিকভাবে শেষ করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা।

পরীক্ষা কমিটির চেয়ারম্যান ও অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ বলেন, কোভিড পরিস্থিতিতে লকডাউনের কারণে রেজাল্ট প্রকাশ করা যায়নি। লকডাউন উঠে গেলে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ হানিফ বলেন, ৪০ দিনের মধ্যে রেজাল্ট প্রকাশ করার কথা। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে হয়তো দেরি হচ্ছে। এ দায়িত্ব পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের। তারা এসব বিষয় মনিটরিং করেন।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের উপ-পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, কিছু দিন আগে এই পরীক্ষার ফল প্রকাশের কথা থাকলেও লকডাউনের কারণে সম্ভব হয়নি। লকডাউন উঠে গেলে দ্রুত সময়ের মধ্যে ওই বিভাগের ফল প্রকাশ করা হবে।