ক্যাম্পাস

ক্যাম্পাসের বাসে বাড়ি ফিরতে চান ঢাকা কলেজের শিক্ষার্থীরা  

ঈদকে সামনে রেখে কলেজের নিজস্ব বাসে শিক্ষার্থীদের বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার দাবি করছেন ঢাকায় অবস্থানরত ঢাকা কলেজের  শিক্ষার্থী ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা। চলমান লকডাউন পরিস্থিতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব দাবি করছেন শিক্ষার্থীরা। 

গতবারের লকডাউন শেষ হওয়ার পর সেশনজটে আটকে থাকা বিভিন্ন শিক্ষা বর্ষের পরীক্ষা হওয়ার সম্ভাবনা ছিল। ফলে শিক্ষার্থীর ঢাকায় চলে আসেন। কিন্তু কডাউনের কারণে তারা আটকা পড়ে আছেন। প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপনের ইচ্ছা থাকলেও পরিবহন সংকটের কারণে যেতে পারছেন না কাঙ্ক্ষিত গন্তব্যে।

এবিষয়ে জানতে চাইলে ইংরেজি বিভাগের শিক্ষার্থী নাজমুস শাহাদাত সাকিব বলেন, বর্তমানে করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। এমতাবস্থায় সরকারের কঠোর লকডাউনের জন্য ঢাকা কলেজের অনেক শিক্ষার্থী ঢাকা শহরে আটকা পড়েছেন। তাদের অন্তত বিভাগীয় শহরে কলেজের বাসে করে পৌঁছে দেওয়া দরকার। এতে শিক্ষার্থীদের যাতায়াতে সুবিধা হবে।এ বিষয়ে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।

ইতিহাস বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, ঈদের বাকি আছে মাত্র কয়েক দিন, কিন্তু কিভাবে বাড়ি যাব, তা নিয়ে দুশ্চিন্তায় আছি।  কারণ, বিধিনিষেধের জন্য দূরপাল্লার গণপরিবহন বন্ধ। জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হতে দিচ্ছে না প্রশাসন। যদিও ভেঙে ভেঙে যাওয়ার সুযোগ দেয়, তাতেও করোনা সংক্রমণের ঝুঁকি। আমাদের যেহেতু আটটি বাস আছে, তাই স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হোক। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরও শিক্ষার্থীদের কাছ থেকে প্রায় দ্বিগুণ পরিবহন ভাড়া নেওয়া হয়েছে, তাই কলেজ প্রশাসন চাইলেই শিক্ষার্থীদের পৌঁছে দিতে পারে।

ছাত্র অধিকার পরিষদ, ঢাকা কলেজ শাখার সহ-সভাপতি মো. সায়েদ আফ্রিদী বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সত্ত্বেও অনেক শিক্ষার্থী বর্তমানে ঢাকা অবস্থান করছেন। করোনার এ মহামারিতে লকডাউন থাকার ফলে শিক্ষার্থীদের ঈদে গ্রামে যাওয়া খুবই কষ্টসাধ্য, ব্যয়বহুল এবং ভোগান্তির শিকার হতে হবে। যেহেতু বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব পরিবহনের মাধ্যমে তাদের শিক্ষার্থীদের পৌঁছে দিচ্ছে, তাই  আমরাও চাই আমাদের কলেজ প্রশাসন এই শিক্ষার্থীবান্ধব একটা সিদ্ধান্ত নিয়ে শিক্ষার্থীদের পাশে থাকুক।

ঢাকা কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক মো. ফুয়াদ হাসান বলেন, করোনাভাইরাস পরিস্থিতি সারাবিশ্বে মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশেও তার বিরাট প্রভাব পড়েছে, তাই দেশের চলমান লকডাউন পরিস্থিতিতে সারা বাংলাদেশ থেকে ঢাকায় অবস্থানরত ঢাকা কলেজের শিক্ষার্থীরা আটকা পড়েছেন। সামনে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সবার বাড়ি পৌঁছানো জরুরি হয়ে পড়েছে। এমতাবস্থায় ঢাকা কলেজ ছাত্রলীগ সাধারণ ছাত্রদের পাশে দাঁড়াবে। কলেজের সম্মানিত অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ স্যারসহ কলেজ প্রশাসনের সাথে কথা বলা হয়েছে, যাতে কলেজের নিজস্ব পরিবহন ব্যবস্থায় শিক্ষার্থীদের নিজ শহরে পৌঁছে দেওয়া হয়।

কলেজের বাসে বাড়ি ফিরতে চায় ঢাকা কলেজের শিক্ষার্থীরা, এ ব্যাপারে জানতে চাইলে কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার রাইজিংবিডিকে বলেন, যেহেতু এখন সারাদেশে সর্বাত্মক লকডাউন, এই পরিস্থিতিতে কোথাও যাওয়া যায়, সেটা আমার জানা নেই। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে এই ব্যাপারে কথা বলে দেখবো কি করা যায়।