ক্যাম্পাস

৪০০ শিক্ষার্থী নিয়ে সতিকসাসের কর্মশালা  

সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির (সতিকসাস) আয়োজনে বেসিক সাংবাদিকতা ও উপস্থাপনা বিষয়ে শিক্ষার্থীদের মাঝে দুই দিনব্যাপী ভার্চুয়ালি সাংবাদিকতা প্রশিক্ষণ দেওয়া হয়। দুই দিনব্যাপী এ কর্মশালায় তিতুমীর কলেজের প্রায় ৪০০ শিক্ষার্থী স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন দেশের খ্যাতিমান সাংবাদিকরা।

দুই দিনব্যাপী এই কর্মশালা ৯ জুলাই থেকে শনিবার (১০ জুলাই) পর্যন্ত হয়। পুরো কর্মশালা সঞ্চালনায় ছিলেন, তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ। সভাপতিত্ব করেন সাংবাদিক সমিতির সভাপতি শামিম হোসেন শিশির।

প্রথম দিনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন- ইন্ডিপেন্ডেন্ট টিভির অনুসন্ধানী অনুষ্ঠান তালাশের সাবেক উপস্থাপক মুনজুরুল করিম, দৈনিক সময়ের আলোর নির্বাহী সম্পাদক ও ডয়েচে ভেলের বাংলাদেশ প্রতিনিধি হারুন উর রশিদ, দৈনিক কালের কণ্ঠের সাবেক ক্রীড়া সাংবাদিক ও "নট আউট নোমান" এর প্রতিষ্ঠাতা নোমান মোহাম্মদ। কর্মশালার দ্বিতীয় দিনে প্রশিক্ষক হিসেবে ছিলেন লেখক ও সাংবাদিক তুষার আবদুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারম্যান শান্তা তাওহিদ, চ্যানেল আই ও রেডিও ভূমির সিনিয়র নিউজ প্রেজেন্টার হৃদিতা রেজা।

এছাড়াও ভার্চুয়াল এ কর্মশালায় উপস্থিত ছিলেন তিতুমীর কলেজের উপাধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা, তিতুমীর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক এস এম কামাল উদ্দিন হায়দারসহ কলেজ সাংবাদিক সমিতির সাবেক ও বর্তমান সদস্যরা।

কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থী মো. সোয়াইব সরকার বলেন, স্কুল থেকেই সাংবাদিকতার ওপর একটা সুপ্ত আগ্রহ ছিল। ভার্সিটিতে এসে দেখলাম তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি একটি কর্মশালার আয়োজন করছে, তাও একদম বিনামূল্যে। তাই সুযোগটি হাতছাড়া করলাম না।  অংশ নিয়ে দেশসেরা বিজ্ঞ সাংবাদিকদের কাছ থেকে প্রশিক্ষণ লাভ করে নিজেকে ভাগ্যবান মনে করছি। 

এ সম্পর্কে শামিম হোসেন শিশির বলেন, করোনার কারণে সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা ভার্চুয়ালি নিতে হয়েছে। ভার্চুয়াল হলেও আমরা প্রশিক্ষকদের কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমরা আশা করছি প্রশিক্ষণর্থীদের থেকে ভালো কিছু কাজ পাবো এবং ক্যাম্পাসে আরও সাংবাদিক তৈরিতে এ কর্মশালা কাজে আসবে। সৃজনশীল কাজে সবসময় তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি ছিল এবং থাকবে।