ক্যাম্পাস

ইউল্যাবে ডিজিটাল ট্রান্সফরমেশন ট্রেনিং প্রোগ্রামের মাস্টারক্লাস

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের উদ্যোগে ডিজিটাল ট্রান্সফরমেশন ট্রেনিং প্রোগ্রামের কার্যক্রম হিসেবে অনুষ্ঠিত হলো প্রথম মাস্টারক্লাস। এতে বক্তা হিসেবে ছিলেন যুক্তরাষ্ট্রের নটরডেম বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষক ড. লেন ক্লার্ক এবং মোবাইল জার্নালিজম বিশেষজ্ঞ মাইক ক্যাস্টেলুচ্চি। 

শুক্রবার (১৬ জুলাই) রাত ৮টায় ঘণ্টাব্যাপী ট্রেনিং প্রোগ্রামটির প্রথম মাস্টার ক্লাসটি হয়। ‘দ্য সায়েন্স অ্যান্ড আর্ট অব স্টোরিটেলিং’ শীর্ষক এই মাস্টারক্লাসটি ডিজিটাল ট্রান্সফরমেশন ট্রেনিং প্রোগ্রামের একটি কার্যক্রম হিসেবে অনুষ্ঠিত হয়।

স্বাগত বক্তব্য রাখেন ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান ড. জুড উইলিয়াম হেনিলো। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের সহকারী অধ্যাপক ড. কাবিল খান। 

বক্তারা মূলত আলোচনা করেছেন ভিজুয়্যাল স্টোরি তৈরি করতে যে কলাকৌশল জানতে হয়, কোন ভিডিও কিভাবে দর্শকের গ্রহণযোগ্যতা পেতে পারে, সেসব বিষয় নিয়ে। দর্শকের মনস্তাত্ত্বিক বিষয়, কেন একজন দর্শন একটি ভিডিও দেখবেন, একটি স্টোরি কিভাবে দর্শককে নাড়া দেয়- সে বিষয়গুলো নিয়ে আলোচনা করেন ড. লেন ক্লার্ক। অপরদিকে, মাইক ক্যাস্টেলুচ্চি আলোচনা করেছেন স্টোরি আর্ট নিয়ে। কিভাবে একটি মোবাইল ফোন দিয়ে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে সাংবাদিকতা করা যায়, সে কলাকৌশল নিয়ে তিনি কথা বলেছেন। 

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ড. কাবিল খান বলেন, প্রোগ্রামে দেশ-বিদেশ থেকে প্রায় ৮০ জন অংশগ্রহণকারী আজকের এই মাস্টার ক্লাসে উপস্থিত ছিলেন। এর আগে ১৫৭ জন শিক্ষার্থী এই মাস্টার ক্লাসে অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেন। বাংলাদেশ থেকে অংশগ্রহণকারীদের বেশিরভাগই ছিলেন বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী। সেইসঙ্গে কয়েকজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কা ও ভিয়েতনাম থেকে বেশ কয়েকজন জুম প্ল্যাটফর্মে অংশগ্রহণ করেছেন।

উদ্যোক্তরা জানান, ডিজিটাল ট্রান্সফরমেশন ট্রেনিং প্রোগ্রাম থেকে আয়োজন করা হবে মাস্টার ক্লাস, সেমিনার, ওয়েবিনার, ওয়ার্কশপ, বুটক্যাম্প যেখানে প্রশিক্ষক ও বক্তা হিসেবে উপস্থিত থাকবেন দেশ এবং দেশের বাইরের বিশেষজ্ঞ ব্যক্তিরা।