ক্যাম্পাস

সেদিন ক্যাম্পাসে

দ্বিতীয় বর্ষে উঠলেও সহপাঠীদের সঙ্গে মেতে ওঠার ভাগ্য হয়নি মাহবুবা, শাহরিন ও ইউনুসের। টঙ দোকানে চা খেয়ে সকাল বেলার ক্লাস, এখন তা স্মৃতি। ক্লাসের ফাঁকে খোশগল্পেও মাতে না বন্ধুরা।

এ নিয়ে ইউনুস রিয়াজ বলেন, শিক্ষালয় বন্ধে হাঁপিয়ে উঠেছে ক্যাম্পাস পড়ুয়ারা। অনলাইন পড়াশোনায় নবীন ও প্রবীণের মুখ চেনাও কষ্টসাধ্য। গত দেড় বছরে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) অনলাইনে তিনটি সেমিস্টার শেষ হয়। নতুন আরেকটি সেমিস্টারের ক্লাস চলছে৷ অনলাইন জগতেই দুটো নব্য ব্যাচ এসেছে। পুরনো শিক্ষার্থীদের মধ্যেও দেখা-সাক্ষাৎ হয় কম৷ সম্পর্কের ফাঁকফোকরে জমেছে মরিচা।

ভ্রাতৃত্বের মেলবন্ধন টিকিয়ে রাখতে গবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের শিক্ষার্থীরা গেট টুগেদারের আয়োজন করেন। ৩১ আগস্ট ২০২১ সকালে বিএমবি বিভাগের প্রায় অর্ধশত শিক্ষার্থী ক্যাম্পাসে জমায়েত হন৷ দিনব্যাপী বিদ্যাপীঠে মেতে ওঠে তারা। গল্প, আড্ডা ও হৈ-হুল্লোড়ে কাটান একদিন৷ 

কেউ এসেছেন প্যান্ট-পাঞ্জাবিতে। কেউ সেজেছেন শাড়িতে। কেউবা পরেছেন বাহারি রঙের পোশাক৷ অনুজ-অগ্রজেরা একাডেমিক ভবনের সিঁড়িতে খুলেছেন কথার ঝুলি। গল্পের ফাঁকে চলছে নবাগতদের পরিচয়, লেনাদেনা। প্রাণবন্ত ক্যাম্পাসে হঠাৎই নামে বৃষ্টি। এ যেন বাড়িয়ে দিয়েছে শিক্ষার্থীদের সুখানুভব। বিভাগের অষ্টম ব্যাচের ছাত্র রিফাত। তিনি বললেন, শেষ সেমিস্টারের শিক্ষার্থীরা ক’দিন পর নতুন জীবনে পা দেবেন। সশরীরে আর ক্যাম্পাস জীবনে ফিরবেন কী না, জানা নেই। তাই বড়দের আকুলতা ও শখের বিদ্যাপীঠের প্রতি টান খানিকটা বেশি।

৫৫০ দিন পর সেদিন আনন্দে মেতেছেন শিক্ষার্থীরা। দুপুরের খানাপিনা করে ক্যাম্পাসের করিডোরে বসেন। রেস্তোরাঁ থেকে আনা হয় সবার জন্য খাবার। মধ্যাহ্নভোজের পর কোল্ড ড্রিংকস, আইসক্রিম খেয়ে খানিকটা বিশ্রাম করেন তারা। সূর্যের তেজ কমে এলে ঝটিকা ক্যাম্পাস ভ্রমণ করেন। মিডিয়া চত্বর থেকে মসজিদ প্রাঙ্গণে যান। ক্যাম্পাস বন্ধের এক শরত পেরিয়ে আরেক শরতের আগমন ঘটেছে। একাডেমিক ভবনের পেছনে ফুটেছে কাশফুল। কাশবন দেখে ছোটাছুটিতে মেতে উঠেন বিএমবি বিভাগের ছাত্রী তাহমিদ, লিজা ও বিদুষীসহ অনেকেই।

গবির নতুন আম বাগানের রাস্তা দিয়ে হেঁটে পৌঁছান জিমনেসিয়ামের সামনে। পরে ট্রান্সপোর্ট চত্বর হয়ে বাদাম তলায় জমে আড্ডার আসর। বিকেলে আড্ডাবাজি শেষে ক্যাম্পাস ছাড়েন তারা। গোটা দিনব্যাপীই চলে গবিয়ানদের ফটোসেশান। শ্রেণিকক্ষে সহপাঠীদের সঙ্গে ক্লাস করার প্রতীক্ষায় ইতি ঘটে তাদের একদিনের ক্যাম্পাস ট্যুর। আল আমিন, শান্ত, রিয়াজ ও মহুয়া গবির বিএমবি বিভাগে পড়েন। ক্যাম্পাস থেকে দূরে থাকায় গেট টুগেদারে যোগ দিতে পারেননি৷ তারা বললেন, সবাইকে ভীষণ মিস করছি। দুঃখ নেই, সবে তো শুরু। আবার হবে, বড় পরিসরে। একদিন আমরাও থাকবো।

লেখক: শিক্ষার্থী ও সাংবাদিক, বিএমবি বিভাগ, গণ বিশ্ববিদ্যালয়।