ক্যাম্পাস

স্বাধীনতা বিরোধীরাই দেশে সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে: জবি উপাচার্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেছেন, স্বাধীনতা বিরোধীরাই সারাদেশে সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে। যারা কখনোই এদেশের স্বাধীনতা চায়নি, স্বাধীনতার বিরোধিতা করে এসেছে, নানা সময়ে দেশে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করেছে, তারাই সারাদেশে পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস) কর্তৃক আয়োজিত সাম্প্রদায়িকতা বিরোধী প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

উপাচার্য আরও বলেন, ‌‘যখনই দেশে এমন কোনো ঘটনা ঘটে, তখনই বলা হয় এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। কিন্তু আমি মনে করি, এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা না। যারা এ দেশকে কখনো চায়নি, এখনো চায় না, তারা কিন্তু চুপ করে বসে নেই। তারা নানাভাবে ষড়যন্ত্র করে যাচ্ছে। এখন দেশে যে ধরনের ঘটনা ঘটছে, এসব তাদেরই পরিকল্পনা। আমাদের দেশে হাজার বছর ধরে অসাম্প্রদায়িকতার ঐতিহ্য নিয়ে আমরা বসবাস করছি। এখানে হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিস্টান যারা আছি, সবাই একই পরিবারের মতো বসবাস করছি। দেশ শৃঙ্খলাবদ্ধ থাকুক, মানুষ শান্তিতে থাকুক। আমাদের ঐক্যবদ্ধভাবে সহিংসতা প্রতিহত করতে হবে।’

এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, ‘দেশের চলমান পরিস্থিতি স্বাধীনতা বিরোধীদের পরিকল্পিত। তারা দেশের শান্তি-শৃঙ্খলা নষ্ট করার পায়তারা করছে। আমাদের সবাইকে একত্রিত হয়ে এসব প্রতিহত করতে হবে। শিক্ষক-শিক্ষার্থীদের সচেতনার মাধ্যমে আমাদের প্রতিবাদ গড়ে তুলতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সবসময়ই এসব সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে অবস্থান করবে।’ এসময় তিনি এমন আয়োজন অব্যাহত রাখতে অনুরোধ করেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের উপাসনালয় ভাংচুর ও তাদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন আয়োজন করে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ’র সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীরা। সঞ্চালনায় ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম।