ক্যাম্পাস

অসুস্থতার কাছে হেরে গেলেন জবি শিক্ষার্থী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের একজন শিক্ষার্থী কিডনিজনিত রোগ ও রক্তশূন্যতার কারণে মৃত্যুবরণ করেছেন। তার নাম উম্মে নিসা জীম। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী ছিলেন।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ভোরে মৃত্যুবরণ করেন। এসময় তিনি বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। 

তার মৃত্যুতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ গভীর শোক প্রকাশ করেছেন।

জীমের বাড়ি বগুড়া জেলার আদমদিঘী উপজেলায়। তিনি দীর্ঘ দিন ধরে কিডনিজনিত রোগ, রক্তশূন্যতা, পায়ের সমস্যাসহ নানা রোগে ভুগছিলেন। ২০১১ সালে শারীরিক অসুস্থতার কারণে রাজধানীর একটি হাসপাতালে প্রায় দেড় মাস কোমায় ছিলেন। প্রায় সবসময়ই তিনি রোগাক্রান্ত থাকতেন।

জীমের সহপাঠীরা জানান, অসুস্থ অবস্থায়ও দ্বিতীয় সেমিস্টারের দুইটি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তিনি। কিন্তু অসুস্থতা বেড়ে যাওয়ায় পরবর্তী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেননি ৷

বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আতিয়ার রহমান বলেন, জীম অনেক দিন ধরে অসুস্থ ছিল৷ কিন্তু এত তাড়াতাড়ি চলে যাবে এটা ভাবতে পারিনি। আমরা তার পরিবারের সঙ্গে যোগাযোগ করছি, আমাদের বিভাগ সবসময়ই পাশে থাকবে৷আমাদের ডিপার্টমেন্ট থেকে শিক্ষকসহ বেশ কয়েকজন শিক্ষার্থী একটি বাসে তার জানাজায় শরীক হওয়ার জন্য গেছে।

এদিকে উম্মে নিসা জীমের মৃত্যুতে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। তাদের চলমান সেমিস্টার পরীক্ষা এক সপ্তাহ পেছানো হয়েছে।