ক্যাম্পাস

জাবিতে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা হয়েছে৷ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে এই প্রতিযোগিতা হয়৷ 

তৃতীয় বারের মতো আয়োজিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতা গত ১৬ মার্চ শুরু হয়ে ২০ মার্চ রাতে চূড়ান্ত পর্বের বিতর্কের মাধ্যমে শেষ হয়৷

‘Break The Blas’ এই স্লোগানকে ধারণ করে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ‘MIF-JUDO Eminence 2022’ শিরোনামে এবারের প্রতিযোগিতা হয়। বিশ্ব নারী দিবস উপলক্ষে আয়োজিত এবারের আয়োজনে বিশ্বের ১০টি দেশের বিশ্ববিদ্যালয় থেকে ৩৬টি বিতর্ক দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতার প্রতিপাদ্য ছিল ‘নেতৃত্বে নারী: কোভিড-১৯ বিশ্বে সমান ভবিষ্যৎ অর্জন’।

ওপেন এবং নভিস দুটি ক্যাটাগরির ফাইনাল হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে। নভিস ক্যাটাগরির চারটি দলই সশরীরে এসে ফাইনালে অংশগ্রহণ করে। ওপেন ক্যাটাগরিতে ২টি দল বাইরে থেকে অংশগ্রহণ করায় তারা জুমের মাধ্যমে যুক্ত হয়। ওপেন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় আইবিএ ঢাবি এ এবং নভিস ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় বিউপি। ওপেন ক্যাটাগরিতে সেরা বক্তা হন জাফির ওয়াফি এবং নভিস ক্যাটাগরিতে সেরা বক্তা হন রেমন্ড। 

ফাইনালে প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. এটিএম আতিকুর রহমান। অনুষ্ঠানে ফাইনাল আয়োজন ও পুরস্কার বিতরণের পাশাপাশি ৪৯তম আবর্তনকে বরণ ও সংবর্ধনা দেওয়া হয়।