ক্যাম্পাস

নজরুল বিশ্ববিদ্যালয়ে চলছে ‘স্পোর্টস উইক’

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশ চলছে আইন অনুষদের চতুর্থ বার্ষিক আয়োজন ‘স্পোর্টস উইক-২০২২’। 

রোববার (২৭ মার্চ) থেকে আনুষ্ঠানিকভাবে স্পোর্টস উইকের শুভ উদ্বোধন ঘোষণা করেন আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান ইরফান আজিজ। ক্লাস কার্যক্রমের পাশাপাশি সপ্তাহব্যাপী এই আয়োজন চলবে বলে জানান তিনি।

এবারের স্পোর্টস উইকে চারটি ফ্রাঞ্চাইজি রয়েছে। নিলামের মাধ্যমে ফ্রাঞ্চাইজি টিমগুলো পছন্দমতো খেলোয়াড়দের নিজেদের টিমে অন্তর্ভুক্ত করেছে। গত ২৪ মার্চ রাতে এই নিলাম হয়।

উইকে দলীয় খেলার মধ্যে রয়েছে ছেলেদের জন্য ফুটবল, ক্রিকেট ও হাডুডু এবং মেয়েদের জন্য ক্রিকেট। একক খেলা হিসেবে ছেলেদের জন্য আছে দাবা, কেরাম, শট পুট নিক্ষেপ, রুবিক্স কিউব, মোরগ লড়াই ও দুইশো মিটারের দৌড়। মেয়েদে জন্য আছে বালিশ রেলিং, রুমাল চুড়ি, লুডু, ফুচকা খাওয়া। ক্লাস কার্যক্রম চালু রেখে সপ্তাহব্যাপী পর্যায়ক্রমে এসব খেলা হবে। বিভাগের শিক্ষকদের জন্য থাকবে হাঁড়ি ভাঙা এবং বিস্কুট চুরি। 

বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, সিনিয়র-জুনিয়রের মধ্যে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি, দীর্ঘ ক্লাস-পরীক্ষার রুটিনের একঘেয়েমি থেকে কাটিয়ে উঠতে এধরনের ব্যাতিক্রমী আয়োজন। 

বিভাগের সহযোগী অধ্যাপক আসাদুজ্জামান নিউটন বলেন, শিক্ষার্থীদের মেধা বিকাশ ও তাদের ভালো মানুষ করে গড়ে তোলার জন্য সহ-পাঠ্যক্রম প্রয়োজন। তারই ধারাবাহিকতায় বিভাগটিতে প্রতিবছর আয়োজিত হয় 'স্পোর্টস উইক', যা নিঃসন্দেহে একটি ব্যতিক্রমধর্মী আয়োজন। বিভাগের প্রত্যেকটি ব্যাচের শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যকার সম্পর্ক ও মেলবন্ধন বৃদ্ধি করা যার একটি অন্যতম উদ্দেশ্য।

নবাগত শিক্ষার্থী হাসিবুল হাসিব বলেন, আইন অনুষদের এমন ভিন্নধর্মী আয়োজন আমাদের মেধা ও মনন বিকাশে এক নতুন মাত্রা যোগ করেছে। বিভাগের শিক্ষক, সিনিয়র-জুনিয়র ও কর্মচারী সবাই যেন একবিন্দুতে এসে মিলেছি।