ক্যাম্পাস

জবির ফাঁকা ১৫৪ আসনে চলছে তাৎক্ষণিক ভর্তি

নবম মেধা তালিকা থেকে ভর্তির পরও আসন ফাঁকা থাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) চলছে তাৎক্ষণিক ভর্তি বা স্পট অ্যাডমিশন। বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে তিন ইউনিটে ১৫৪টি আসন ফাঁকা থাকায় এসব আসন পূরণে তাৎক্ষণিক সাক্ষাৎকারে ভর্তি নিচ্ছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ৯টা থেকে উপস্থিতির স্বাক্ষর এবং দুপুর ১টা থেকে উপস্থিত শিক্ষার্থীদের সাক্ষাৎকার নিয়ে তাৎক্ষণিক ভর্তি করানো হচ্ছে। দিনব্যাপী এ তাৎক্ষণিক সাক্ষাৎকারে ভর্তি কার্যক্রম চলবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও একাধিক অনুষদের ডিন।

যেসব শিক্ষার্থী অন্যান্য বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তি হয়েছে তাদের ক্ষেত্রেও জমাকৃত ৫০০০ টাকা ব্যতীত অতিরিক্ত টাকা জমা দিতে হবে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সহযোগী পরিচালক ড. মো. জুলফিকার মাহমুদ। তিনি বলেন, ‘অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তি হলেও এখানে ভর্তির সময় ৫০০০ ব্যতীত অতিরিক্ত টাকা জমা দিতে হবে। পূর্বে ভর্তি বিশ্ববিদ্যালয় থেকে ভর্তি বাতিলের সময় সেখানকার অতিরিক্ত টাকা ফেরত দেয়া হবে।’

ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীকে নগদ, বিকাশ, রকেট বা শিওর ক্যাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভর্তি ফি জমা দিতে হবে।

শুধুমাত্র নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের ভর্তির জন্য মনোনয়নপ্রাপ্ত বিভাগে সনদপত্র ও কাগজপত্রাদি জমা দিতে হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষার কক্ষ পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত অ্যাডমিট কার্ড, অনলাইন থেকে প্রিন্টকৃত ভর্তি ফরম ও ৪ কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি, এসএসসি বা সমমান পরীক্ষার মূল সনদপত্র ও নম্বরপত্র এবং প্রতিটির একটি করে সত্যায়িত ফটোকপি, এইচএসসি বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র ও রেজিস্ট্রেশন কার্ড এবং প্রতিটির একটি করে সত্যায়িত ফটোকপি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, ‘এ, বি ও সি ইউনিটে নবম মেধাতালিকা থেকে ভর্তির পরেও বিভিন্ন ইনস্টিটিউট ও বিভাগের ফাঁকা আসনে মেধাক্রমের ভিত্তিতে তাৎক্ষনিক ভর্তি বা স্পট অ্যাডমিশন নেয়া হচ্ছে। মঙ্গলবার শিক্ষার্থীরা আসছে এবং তাদের ভর্তি নেয়া হচ্ছে। পরে আমরা বিষয়সহ মেধাতালিকা প্রকাশ করব।’