বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

২০০৭ বিশ্বকাপ : বাংলাদেশের আগমনী বার্তা, অস্ট্রেলিয়ার টানা তিন

ক্রীড়া ডেস্ক : দিন তারিখের হিসেব ফুরিয়ে আর মাত্র কয়েক দিন পরেই মাঠে গড়াবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। অংশগ্রহণকারী দলগুলো ইতিমধ্যে পা রেখেছে আয়োজক ইংল্যান্ড এবং ওয়েলসের মাটিতে। খেলতে শুরু করেছে প্রস্তুতি ম্যাচও। নতুন বিশ্বকাপে উন্মাদনায় ভেসে যাওয়ার আগে একবার ফিরে তাকানো যাক ২০০৭ বিশ্বকাপের দিকে। ২০০৭ সালের  ১৩ মার্চ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজে আয়োজিত হয়েছিল বিশ^কাপের নবম আসর। যেখানে আইসিসির ১০টি সদস্য দেশ ছাড়াও অংশ নিয়েছিল কেনিয়া, কানাডা, স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও বারমুডা। ১৬টি দেশকে চারটি গ্রুপে ভাগ করে গ্রুপ পর্ব অনুষ্ঠিত হয়। চার গ্রুপের সেরা আটটি দল যায় সুপার এইটে। হাবিবুল বাশারের নেতৃত্বধীন বাংলাদেশ চমক দেখায় এই বিশ^কাপে। প্রথম ম্যাচে ভারতকে হারিয়ে ও শেষ ম্যাচে বারমুডার বিপক্ষে জিতে জায়গা করে নেয় সুপার এইটে। তাতে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে যায় ভারত। শুধু ভারত নয়, গ্রুপ পর্বে আয়ারল্যান্ড ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে বিদায় নিয়েছিল পাকিস্তানও। ফেবারিট পাকিস্তানের এমন বিদায়ের পর তাদের কোচ বব উলমারের মৃতদেহ হোটেল রুম থেকে উদ্ধার করা হয়। ধারনা করা হয় ১৭ মার্চ আয়ারল্যান্ডের কাছে পাকিস্তান হারার পর তিনি আত্মহত্যা করেছিলেন। যদিও পাকিস্তানের কয়েকজন খেলোয়াড়ের দিকেও সন্দেহের তীর ছিল।

 

‘এ’ গ্রুপ থেকে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা, ‘বি’ গ্রুপ থেকে শ্রীলঙ্কা ও বাংলাদেশ। ‘সি’ গ্রুপ থেকে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড এবং ‘ডি’ গ্রুপ থেকে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড সুপার এইটের টিকিট পায়। ১৭ মার্চ বাংলাদেশ গ্রুপ পর্বে তাদের প্রথম ম্যাচে ফেবারিট ভারতের মুখোমুখি হয়। ভারত প্রথমে ব্যাট করতে নেমে মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ রফিক ও আব্দুর রাজ্জাকের বোলিং তোপে ৪৯.৩ ওভারে মাত্র ১৯১ রানে অলআউট হয়ে যায়। ভারতের সৌরভ গাঙ্গুলি একমাত্র অর্ধশত রানের দেখা পেয়েছিলেন (৬৬ রান)। শেবাগ, শচীন, উথাপ্পা, দ্রাবিড়, ধোনিদের ক্রিজে দাঁড়াতেই দেননি মাশরাফি-রফিক-রাজ্জাক। ভারতের দশ উইকেট ভাগাভাগি করে নেন এই তিনজন (মাশরাফি ৪টি, রফিক ৩টি ও রাজ্জাক ৩টি)। জবাবে তামিম ইকবাল (৫১), মুশফিকুর রহিম (৫৬*) ও সাকিব আল হাসানের (৫৩) অর্ধশত রানে ভর করে ৪৮.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে দারুণ এক জয় তুলে নেয়। জহির খান, অজিত আগারকার, হরভজন সিং ও মুনাফ প্যাটেলের বোলিংয়ের মুখে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন সেদিন তরুণ তামিম-মুশফিক ও সাকিব। সেটা ছিল তাদের প্রথম বিশ^কাপ। ম্যাচসেরা হয়েছিলেন মাশরাফি। এরপর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কার কাছে হারলেও বারমুডার বিপক্ষে বৃষ্টিবিঘিœত ম্যাচে সাকিব আল হাসান ও মোহাম্মদ আশরাফুলের ব্যাটিংয়ে ৭ উইকেটে জয় পেয়েছিল। তাতে ভারতকে বিদায় করে দিয়ে প্রথমবারের মতো সুপার এইটে জায়গা করে নেয় টাইগাররা। পাশাপাশি বিশ^কে টাইগারদের আগমনী বার্তাও দিয়ে রাখে।

 

অবশ্য সুপার এইটে গিয়ে বাংলাদেশ সুবিধা করতে পারেনি। তবে প্রথম দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছে বড় ব্যবধানে হারলেও তৃতীয় ম্যাচে এসে ঘুরে দাঁড়ায়। ওই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৬৭ রানের ব্যবধানে হারিয়ে আরো একবার নিজেদের আগমনী বার্তা বিশ^কে জানিয়ে দেয় বাংলাদেশ। প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে মোহাম্মদ আশরাফুলের ৮৭, তামিমের ৩৮ ও আফতাব আহমেদের ৩৫ রানে ভর করে ৮ উইকেট হারিয়ে ২৫১ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করে। এরপর আব্দুর রাজ্জাক, সৈয়দ রাসেল ও সাকিব আল হাসানের বোলিং তোপে দক্ষিণ আফ্রিকা ৪৮.৪ ওভারে ১৮৪ রানে অলআউট হয়ে যায়। অবশ্য সুপার এইটে এই একটি জয়ই পেয়েছিল টাইগাররা। এরপর ইংল্যান্ড, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের কাছে হার মানে। সুপার এইট থেকে অস্ট্রেলিয়া ৭ ম্যাচের ৭টিই জিতে, শ্রীলঙ্কা ৫টিতে জিতে, নিউজিল্যান্ড ৫টিতে জিতে ও দক্ষিণ আফ্রিকা ৪টিতে জিতে সেমিফাইনালে জায়গা করে নেয়। প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৮১ রানে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় শ্রীলঙ্কা। আর দ্বিতীয় সেমিফাইনালে  দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে টানা তৃতীয়বারের মতো ফাইনালে জায়গা করে নেয় অজিরা।

 

২৮ এপ্রিল অনুষ্ঠিত ফাইনালে বৃষ্টি হানা দেয়। তাতে ম্যাচ নেমে আসে ৩৬ ওভারে। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করতে নেমে অ্যাডাম গিলক্রিস্টের খুনে মেজাজের ব্যাটিংয়ে ভর করে ২৮১ রানের বড় সংগ্রহ দাঁড় করে। গিলক্রিস্ট ১০৪ বল মোকাবেলা করে ১৩ চার ও ৮ ছক্কায় ১৪৯ রান করেন। জবাবে ৮ উইকেট হারিয়ে ২১৫ রানের বেশি করতে পারেনি শ্রীলঙ্কা। তাতে ১৯৯৯, ২০০৩ সালের পর টানা তৃতীয় ও মোট চতুর্থ শিরোপা ঘরে তোলে অস্ট্রেলিয়া। ফাইনালে ম্যাচসেরা হন গিলক্রিস্ট। সিরিজ সেরা হন গ্লেন ম্যাকগ্রা। সর্বোচ্চ রান করেন ম্যাথিউ হেইডেন (৬৫৯)। সর্বোচ্চ উইকেট শিকারি হন গ্লেন ম্যাকগ্রা (২৬টি)। রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৯/আমিনুল