বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

নিঃসন্দেহে সাকিব কিংবদন্তি : যোশী

ক্রীড়া ডেস্ক : ইংল্যান্ডের পেস বান্ধব উইকেটগুলোতে যেন এক প্রকার হাঁসফাস করছিলেন স্পিনাররা। তবে সাউদাম্পটনে উপমহাদেশের মতো কিছুটা স্লো পিচ উইকেট পেয়ে দপ করে জ্বলে উঠলেন সাকিব-মিরাজ-মোসাদ্দেকরা।

আফগানিস্তানের বিপক্ষে পাঁচ উইকেট নিয়ে নিজের শ্রেষ্ঠত্ব জানান দিয়েছে সাকিব। বিশ্বকাপে এক হাজারেরও বেশি রান ও ত্রিশের বেশি উইকেট এখন শুধুই সাকিবের। এছাড়া এক আসরে চারশর বেশি রান ও দশের বেশি উইকেটের রেকর্ডও এখন বাঁহাতি অলরাউন্ডারের দখলে।

বিশ্বমঞ্চে এমন কীর্তির পর এখন চারদিকে সাকিব বন্দনা। অনন্য রেকর্ডের জন্য ক্রিকেটের কিংবদন্তিদের সঙ্গে উচ্চরিত হয় তার নাম। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে নিজেকে কিংবদন্তি মনে করেন কিনা প্রশ্নের জবাবে হেসেছিলেন সাকিব। এগুলো নিয়ে নাকি চিন্তা করেন না সাংবাদিকদের জানিয়েছিলেন তিনি।

তবে সাকিব এসব নিয়ে চিন্তা না করলেও তাকে কিংবদন্তি বলতে কার্পন্য করেননি বাংলাদেশের ভারতীয় স্পিন কোচ সুনীল যোশী। ম্যাচ শেষে সাকিবের প্রশংসা করে তিনি বলেন, ‘স্পিন কোচ হিসেবে আপনি এর বেশি আশা করতে পারেন না। সাকিব সন্দেহাতীতভাবে কিংবদন্তি। এটা গর্বের যে বাংলাদেশ দলে এ ধরনের ক্রিকেটার রয়েছেন। ব্যাট, বল এবং ফিল্ডিংয়ে সে ধারাবাহিক।’

যে কোনো অ্যাথলেটদের শারিরীক ফিটনেস তাদের পারফরম্যান্সে প্রভাব ফেলে। বিশ্বকাপের আগে নিজেকে প্রস্তুত করতে কঠোর পরিশ্রম করেছেন সাকিব। খেলার জন্য সাকিবের প্রস্তুতির কথা বলতে গিয়ে যোশী বলেন, ‘নিজের ফিটনেস নিয়ে সাকিব সত্যিই বেশ সজাগ। বিশ্বকাপের জন্য সে পাঁচ থেকে সাত কেজি ওজন কমিয়েছে। ক্রিকেটের জন্য সে কতটা ক্ষুধার্ত মাঠে তার পারফরম্যান্স লক্ষ্য করলে বুঝতে পারবেন। মাঠে তার উপস্থিতি আমাদের পুরো খেলাটা এগিয়ে নিতে সাহায্য করে।’

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/শামীম