ঢাকা সিটি নির্বাচন-২০২০

আয় বেশি তাবিথের, গাড়ি নেই আতিকের

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে দুই সিটির প্রার্থীদের হলফনামা জমা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রার্থীদের হলফনামা থেকে দেখা গেছে, উত্তরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আতিকুল ইসলামের নেই কোনো গাড়ি। শিক্ষাগত যোগ্যতা বিকম পাশ। নেই তার বিরুদ্ধে কোনো মামলা।

বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল। তিনি ৩৭ ব্যবসা প্রতিষ্ঠানের মালিক। তার আয় বার্ষিক ৪ কোটি ১২ লাখ ৭৩ হাজার টাকা। শিক্ষাগত যোগ্যতা এমএসসি। তার নামেও কোনো মামলা নেই।

আতিকুল ইসলামের হলফনামা থেকে পাওয়া তথ্যানুযায়ী, ব্যক্তিগত ঋণ দেখিয়েছেন তিনি ৯৮ লাখ ৮৯ হাজার টাকা। অন্যদিকে তাবিথ আউয়ালের হলফনামা অনুযায়ী, ব্যক্তিগত কোনো ঋণ নেই তার। ব্যক্তিগত সম্পদের পরিমাণও বেশি তাবিথের।

আতিকুল ইসলামের হলফনামা অনুযায়ী তিনি আয়ের উৎস হিসেবে দেখিয়েছেন কৃষি, ব্যবসা, বাড়ি বা অ্যাপার্টমেন্ট ভাড়া, মৎস্য চাষ ও ব্যাংক সুদ। এছাড়া ১৬টি ব্যবসা প্রতিষ্ঠান তার। এসব ব্যবসা থেকে তার বার্ষিক আয় হয় এক কোটি ২৯ লাখ ৬৮ হাজার টাকা। এছাড়া তার অস্থাবর সম্পদ ৪ কোটি ৮৬ লাখ ৬৯ হাজার টাকা ও স্থাবর সম্পদের মূল্যমান ১৩ কোটি ৯৭ লাখ ৯২ হাজার টাকা।

তিনি আইএফআইসি ব্যাংকে তার ব্যক্তিগত ঋণ ৯৮ লাখ ৮৯ হাজার টাকা রয়েছে বলে উল্লেখ করেছেন। তবে ব্যবসা প্রতিষ্ঠানের নামে ৫৯১ কোটি ৬ লাখ টাকার ঋণ রয়েছে। এত বড় অঙ্কের ঋণের মধ্যে আইএফআইসি ব্যাংকে ফান্ডেড ১৮৬ কোটি ৬২ লাখ টাকা ও নন-ফান্ডেড ২৪৪ কোটি ৬৪ লাখ টাকা ঋণ রয়েছে। শাহজালাল ইসলামী ব্যাংকে ২৬ কোটি ১৫ লাখ টাকা ফান্ডেড ও ৭৩ কোটি ২৫ লাখ টাকা নন-ফান্ডেড টাকা ঋণ রয়েছে তার।

তাবিথ আউয়ালের হলফনামা থেকে পাওয়া গেছে, কৃষি, বাড়ি, দোকান, অন্যান্য ভাড়া, ব্যবসা, শেয়ার, সঞ্চয়পত্র, ব্যাংক থেকে লভ্যাংশ, চাকরি ও অন্যান্য খাতে আয়ের উৎস বলে উল্লেখ করেছেন তাবিথ আউয়াল।

 

ঢাকা/হাসিবুল/সাইফ