ঢাকা সিটি নির্বাচন-২০২০

‘বিশেষ দেশের পর্যবেক্ষক যেন নির্বাচনে মাতবরি না করে’

কোনো বিশেষ দেশের পর্যবেক্ষক এসে যেন নির্বাচনে মাতবরি না করতে পারে, সে বিষয়ে নজর রাখতে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে ইসির সঙ্গে বৈঠক করে আওয়ামী লীগের প্রতিনিধিদল। এ সময় ওই আহ্বান জানায় ক্ষমতাসীন দল৷

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো–চেয়ারম্যান এইচ টি ইমামের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ, কার্যনির্বাহী কমিটির সদস্য এ বি এম রিয়াজুল কবীর, সাবেক এমপি বাহাউদ্দিন নাছিম প্রমুখ।

বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল শাহদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এইচ টি ইমাম সাংবাদিকদের বলেন, আমরা নির্বাচন কমিশনকে বলেছি, বিদেশি পর্যবেক্ষকরা যেন নির্বাচনে মাতবরি না করতে পারে, সেদিকে ইসিকে নজর রাখতে।

সিটি নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি নির্বাচন কমিশনকে হেয় করার চেষ্টা করছে বলে অভিযোগ করেন এইচ টি ইমাম।

তিনি বলেন, আমরা ইসিকে বলেছি, অস্ত্রধারী ও বিভিন্ন মামলার আসামিদের ওপর বাড়তি নজরদারি করার জন্য। কারণ, তারা নির্বাচনে অপ্রীতিকর ঘটনা ঘটাতে পারে। নির্বাচন কমিশন আমাদের বলেছে, পরিস্থিতি পুরোপুরি নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে রয়েছে।

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো–চেয়ারম্যান বলেন, নির্বাচনের সার্বিক অবস্থা ভালো। আমাদের সহযোগিতার জন্য সেটা হয়েছে। পর্যবেক্ষকদের বিষয়ে কিছু কথা বলেছি। তারা যেন নিয়মকানুন মেনে চলেন। বিশেষ দেশের কেউ যেন এখানে মাতবরি না করেন। অন্যান্য দেশে এমন সুযোগ নেই। অন্য দেশে অনেক বিধিনিষেধ থাকে। অনেক নিয়মকানুন মানতে হয়।

বিশেষ দেশের মাতবরি প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, গত নির্বাচনে কোনো একটি দেশের অ‌্যাম্বাসেডর ক্যামেরা নিয়ে পোলিং বুথে ঢুকেছিলেন। এ ধরনের ঘটনা যেন না ঘটে। রাষ্ট্রদূতদের যথেষ্ট সম্মান করি। বাংলাদেশের মতো এত আদর-যত্ন কেউ করে না। সেগুলো তো করবই, কিন্তু আতিথেয়তা মানে এই নয় যে, সে সুযোগ নিয়ে কেউ অতিরিক্ত বাড়াবাড়ি করবে। ঢাকা/হাসিবুল/রফিক