ঢাকা সিটি নির্বাচন-২০২০

যে কারণে ইভিএমের ফল ঘোষণা দেরিতে

প্রথম বারের মতো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। কিন্তু ইভিএমের ফল প্রকাশ করতে দেরি হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম জানান, যান্ত্রিক ত্রুটির কারণে ইভিএমের ফলাফল ঘোষণা করতে দেরি হয়েছে।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আবুল কাশেম বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন আতিকুল ইসলাম। চলতি সপ্তাহে নির্বাচিতদের গেজেট প্রকাশ করা হবে।’

তিনি বলেন, ‘‘দুই কারণে ফল প্রকাশে বিলম্ব হয়েছে। প্রথমত, নেটওয়ার্ক সমস্যা ও দ্বিতীয়ত ট্যাবে সমস্যা। আমরা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশের কেন্দ্র স্থাপন করেছিলাম। সেখানে আমাদের সব ব্যবস্থা ছিল। কিন্তু ভোট পিছিয়ে যাওয়ায় শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে আসতে হয়েছে। এখানে নেটওয়ার্ক সিস্টেমটা বোধ হয় ভালো ছিল না। এছাড়া ট্যাবেও একটু সমস্যা ছিল।

‘ইভিএমে ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই কেন্দ্রে ফল প্রকাশ করা হয়েছে। কিন্তু আমাদের এখানে আসতে একটু সময় লেগেছে, যেহেতু এলাকা অনেক বড়। এসব কারণে চূড়ান্ত ফল প্রকাশে একটু বিলম্ব হয়েছে। ইভিএমে সমস্যা নেই। নেটওয়ার্কের সমস্যা, যান্ত্রিক সমস্যার কারণেই ফল প্রকাশে বিলম্ব হয়েছে।”

গতকাল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হয়। ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটিতে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জয়ী হন। ঢাকা/হাসিবুল/সনি