অর্থনীতি

চেক প্রজাতন্ত্রের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান এফবিসিসিআইয়ের

অর্থনৈতিক প্রতিবেদক : চেক প্রজাতন্ত্রের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ।

 

বুধবার দুপুরে এফবিসিসিআই ভবনে চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত মাইলোস্লাভ স্টেসেকের নেতৃত্বে ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

 

২১ এপ্রিল থেকে চেক প্রজাতন্ত্রের ১৪ সদস্যের বাণিজ্যিক মিশনের এক প্রতিনিধি দল বাংলাদেশ সফর করছেন। ২৪ এপ্রিল পর্যন্ত প্রতিনিধি দলটি বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন প্রকল্প দেখবেন।

 

সভায় এফবিসিসিআই সভাপতি বাংলাদেশে চেক প্রজাতন্ত্রের বিনিয়োগের চিত্র তুলে ধরে বলেন, ‘১৯৯৩ সাল থেকে দেশটির সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।  বাংলাদেশে তাদের অনেক বিনিয়োগ রয়েছে।’

 

দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরো বাড়ানোর আহ্বান জানিয়ে কাজী আকরাম বলেন, ‘২০২১ সালের মধ্যে আমাদের ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন দরকার। এ লক্ষ্যমাত্রা অর্জনে কয়লা ও পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে চেক প্রজাতন্ত্রের সহায়তা প্রয়োজন।’

 

এ সময় কাজী আকরাম উদ্দিন শিল্পের অবকাঠামো উন্নয়নে চেক প্রজাতন্ত্রের প্রযুক্তিগত সহায়তা পাওয়ার আশা প্রকাশ করেন।

 

সভায় এফবিসিসিআইয়ের প্রথম সহসভাপতি মনোয়ারা হাকিম আলী, চেক প্রজাতন্ত্রের অনারারি কনসাল এ এস এম মহিউদ্দিন মোনেমসহ প্রতিনিধি দলের সদস্য ও এফবিসিসিআইয়ের পরিচালকরা উপস্থিত ছিলেন। 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৫/নিয়াজ/সাইফুল