অর্থনীতি

দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে নিয়ে এগোতে চান এনবিআরের চেয়ারম্যান

অর্থনৈতিক প্রতিবেদক : বহুমাত্রিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের স্বার্থে জাতীয় এবং আন্তর্জাতিক সহযোগী প্রতিষ্ঠানগুলোকে সঙ্গে নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও সংস্থার চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

 

শনিবার এনবিআরের সম্মেলন কক্ষে ‘শুল্ক, আয়কর এবং মূসক কমিশনারেটে চলতি অর্থ বছরের রাজস্ব আদায়ের বর্তমান পরিস্থিতি ও লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশল বিষয়ক সভার সভাপতির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

 

সভায় সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (এসএএসইসি) কার্যক্রম  উপস্থাপন করা হয়। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এসএএসইসি’র গুরুত্ব তুলে ধরে বলেন, ‘বহুমাত্রিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের স্বার্থে এনবিআরকে জাতীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সহযোগী প্রতিষ্ঠান/সংস্থা, অংশীদার এবং অংশীজনদের সঙ্গে যোগাযোগ আরো সুদৃঢ় এবং নিবিড় করতে হবে। আমাদেরকে সবাইকে নিয়ে এক সঙ্গে কাজ করতে হবে।

 

এনবিআর এখন একটি স্বয়ংসম্পূর্ণ প্রতিষ্ঠান উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী এনবিআরকে অধিকতর গতিশীল, স্বচ্ছ, জবাবদিহিমূলক, করদাতাবান্ধব, ব্যবসাবান্ধব এবং শক্তিশালী আধুনিক একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য পর্যাপ্ত ক্ষমতা দিয়েছেন। তাই এ বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমাদেরকে ব্যবসায়িক সম্পর্ক নিবিনির্মাণের পাশাপাশি অভিন্ন ও সমন্বিত রাজস্ব কৌশলপত্র বাস্তবায়নের জন্য সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে।’

 

অনুষ্ঠানের বিশেষ অতিথি এফবিসিসিআই-এর সভাপতি আবদুল মাতলুব আহমদ বলেন, ‘সমস্যা লুকিয়ে রাখলে কখনোই সমাধান সম্ভব হবে না। আমরা ব্যবসায়ী সমাজ সব সময় যে ধরনের এনবিআর চেয়েছি আজ মনে হচ্ছে আমরা সেই ধরনের ব্যবসায়ীবান্ধব এনবিআর পেয়েছি। ব্যবসায়ীদের দিক থেকে মিসডিক্লারেশনসহ যেসব অনিয়ম করা হয় তা দূর করার ব্যাপারে আমরা এফবিসিসিআই থেকে কাজ শুরু করেছি। আপনাদের দিক থেকে আমাদেরকে সহযোগিতা করুন। আমরা আপনাদের সঙ্গে আছি।’

 

সভায় রাজস্ব আদায় পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় এনবিআর সদস্য (শুল্ক নীতি) মো. ফরিদ উদ্দিন, সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) মো. এনায়েত হোসেন, সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাকসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন বিভাগের কমিশনারগণ উপস্থিত ছিলেন।

     

রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৫/এম এ রহমান/কামরুজ্জামান