অর্থনীতি

চার্জ ছাড়াই এটিএম কার্ডে ফি দিতে পারবে স্কুল শিক্ষার্থীরা

অর্থনৈতিক প্রতিবেদক : স্কুল ব্যাংকিংয়ের আওতায় এটিএম কার্ডের মাধ্যমে এখন থেকে শিক্ষার্থীরা কোন ধরনের চার্জ ছাড়াই টিউশন ফি দেওয়ার ব্যবস্থা করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

রোববার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক, যা সোমবার গণমাধ্যমকে জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, ৬ থেকে ১৮ বছরের শিক্ষার্থীরা স্কুল ব্যাংকিং হিসাব খোলার জন্য যোগ্য বলে বিবেচিত হবে। শিক্ষার্থীরা যে সব ব্যাংকে হিসাব খুলবে সে ব্যাংক থেকে ইস্যুকৃত এটিএম কার্ডের মাধ্যমে টিউশন ফি দিতে পারবে।

 

এ ছাড়া ইন্টারনেট ব্যাংকিং ও ই-কমার্স পেমেন্ট গেটওয়ে নেটওয়ার্ক ব্যবহার করে টিউশন ফিসহ অন্যান্য সব ফি বা চার্জ জমা দেওয়া যাবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে সরকারি ফি ছাড়া অন্য কোনো চার্জ নেওয়া যাবে না।

 

প্রজ্ঞাপনে আরো বলা হয়, ‘ওয়ালেট হিসাব’ খুলে মোবাইল ফোন ব্যবহার করে শিক্ষার্থী কিংবা অভিভাবকের টিউশন ফিসহ সব ফি ও চার্জ পেমেন্ট করতে পারবে। তবে তা অবশ্যই মোবাইল ফিন্যান্সসিয়াল সার্ভিস অনুযায়ী হতে হবে।

 

এতে বলা হয়েছে, প্রাথমিকভাবে শহর ও জেলা শহরগুলোতে এটি চালু করতে হবে। পর্যায়ক্রমে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এটি ছড়িয়ে দিতে হবে।

   

রাইজিংবিডি/ঢাকা/২৮ সেপ্টেম্বর ২০১৫/নিয়াজ/রহমান