অর্থনীতি

লক্ষ্যমাত্রা অর্জনে এনবিআরের কৌশলপত্র

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৬-২০১৭ অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কৌশলপত্র এবং কর্মপরিকল্পনা তৈরি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নির্দেশনায় ২০১৬-১৭ অর্থবছরের ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে এনবিআর এই কৌশলপত্র এবং কর্ম পরিকল্পনা তৈরি করে।

 

বৃহস্পতিবার রাজধানীর সেগুন বাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে কৌশলপত্র এবং কর্ম পরিকল্পনা প্রণয়নে এ বিষয়ে একটি বোর্ডসভা অনুষ্ঠিত হয়। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন রাইজিংবিডিকে এ তথ্য জানান।

 

সভায় শুল্ক, মূসক ও আয়কর অনুবিভাগের সদস্যদের উপস্থিতিতে অর্থমন্ত্রী প্রদত্ত বাজেটের বিভিন্ন নির্দেশনা বাস্তবায়ন এবং মাঠ পর্যায়ের বিভিন্ন কমিশনারেট/কর অঞ্চলসমূহ পরিদর্শনসূচি এবং প্রচার  কৌশল পদ্ধতি প্রণয়ন ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

 

সভায় এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান ‍বলেন, রাষ্ট্রের রাজস্ব ভান্ডারকে শক্তিশালী ও সুসংহত করার লক্ষ্যে সরকারের রাজনৈতিক নির্দেশনাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ২০১৫-১৬ অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়েও প্রায় ৫ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় হয়েছে। এ জন্য আয়কর, মূসক ও শুল্ক বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানান।

 

২০১৬-১৭ অর্থবছরের বাজেট লক্ষ্যমাত্রা অর্জনের নিমিত্ত কর, মূসক ও শুল্ক উইংভিত্তিক ভবিষ্যৎ বাস্তবায়ন কর্ম পরিকল্পনা উপস্থাপিত হয়। পাশাপাশি উইংভিত্তিক নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের জন্য তাদের সকলকে স্ব-স্ব দায়িত্ব যথাযথভাবে পরিপালনের জন্য নির্দেশনা প্রদান করেন।

 

এ ছাড়া প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ভ্যাট আইন, ২০১২ দ্রুত বাস্তবায়নে ভ্যাট অনলাইন প্রকল্পের কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সুষ্ঠুভাবে সম্পাদন করা এবং সকল অংশীজনদের অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার জন্য প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে নির্দেশনা দেন।

     

রাইজিংবিডি/ঢাকা/২৮ জুলাই ২০১৬/এম এ রহমান/সাইফ