অর্থনীতি

মংলা কাস্টমসে ২৫৬ গাড়ি নিলামে, সবার জন্য উন্মুক্ত

অর্থনৈতিক প্রতিবেদক : খুলনার মংলা কাস্টম হাউসে ২৫৬টি রিকন্ডিশনড গাড়ি নিলামে বিক্রির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। চাইলে যে কেউ নিলামে অংশ নিয়ে এক বা একাধিক গাড়ি কিনতে পারবেন।

 

নিলামে অংশ নিতে ট্রেড লাইসেন্স, আইআরসি, ইআরসি, ভ্যাট সনদ বা অন্য কোনো কাগজপত্রের দরকার নেই। কেবল আয়কর সনদ থাকলেই যে কেউ আবেদন করতে পারবেন। এনবিআরের একটি ঊর্ধ্বতন সূত্র বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছে।

 

কাস্টমস সূত্রে জানা যায়, ২৫ মে খুলনার মংলা কাস্টম হাউস থেকে নিলামযোগ্য গাড়ি ও অন্যান্য মালামালের তালিকা দিয়ে নিলামে অংশগ্রহণের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। যেখানে বিভিন্ন মডেলের রিকন্ডিশন গাড়ির মডেল নম্বর দেওয়া হয়েছে।

 

নিলামে গাড়ি কিনতে যা করতে হবে :সব কাস্টমস অফিসে একজন নিলামকারী থাকেন। নিলামে অংশ নিতে চাইলে ৫০-১০০ টাকায় পণ্যের ক্যাটালগ কিনতে হবে।

 

সরকারি নিলামকারীর কাছ থেকে প্রতি লটের জন্য একটি শিডিউল কিনতে হবে। তিনটা গাড়ির জন্য বিড করলে তিনটা শিডিউল কিনতে হবে। প্রতিটি শিডিউলের দাম ১০০-২০০ টাকা।

 

সিডিউলে বর্ণিত ফিল্ডের তথ্যগুলো স্পষ্ট করে বাংলায় পূরণ করতে হবে। যে লটটি কিনতে চান, সেটি ক্যাটালগের কত নম্বর সেটা পণ্যের বর্ণনাসহ উল্লেখ করতে হবে।

 

যে লটটি যত মূল্যে বিড করতে চান, সে কোটেশন মূল্যের ওপর ১০ শতাংশ হারে জামানত পেঅর্ডার/ব্যাংক ড্রাফট শিডিউলের সাথে জমা দিতে হবে। সিডিউলে পণ্যের মূল্য অংকে ও কথায় স্পষ্ট অক্ষরে লিখতে হবে।

 

বিডের সঙ্গে অবশ্যই আয়কর সনদপত্র জমা দেবেন। জাতীয় পরিচয়পত্রও (ঐচ্ছিক) জমা দিতে পারেন।

 

এ বিষয়ে কাস্টমসের এক কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, শিডিউল জমার নির্ধারিত দিনে বিড বা দরপ্রস্তাব জমা দিতে হবে। দিনক্ষণ শিডিউল কেনার সময় নিলামকারীর কাছ থেকে জানতে পারবেন। যদি আপনি পছন্দের লটটির সর্বোচ্চ দরদাতা হন এবং আপনার দেওয়া দর প্রথম নিলামে এই গাড়িটির সংরক্ষিত মূল্যের (ডিউটি পেইড ভ্যালু) ৬০ শতাংশ হলে, দ্বিতীয় নিলামের দর প্রথম নিলাম থেকে বেশি হলে, তৃতীয় নিলামে যা-ই দর উঠুক না কেন ওই মূল্যে বিক্রি করে দেওয়া হবে। নিলাম সংক্রান্ত আর কোনো জিজ্ঞাসা থাকলে সংশ্লিষ্ট কাস্টম হাউস/স্টেশনের নিলাম সংশ্লিষ্ট সহকারী কমিশনারের কাছে জানা যাবে।

   

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৬/এম এ রহমান/রফিক