অর্থনীতি

ব্যাংক পরিচালকদের মেয়াদ বাড়তে পারে : অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক : ব্যাংক পরিচালকদের মেয়াদ বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, সেটা অবশ্যই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা সাপেক্ষে হবে।

 

রোববার সচিবালয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এবং প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ কথা বলেন।

 

বৈঠকে বিএবির চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, এবিবির চেয়ারম্যান আনিস এ খানসহ দুই সংগঠনের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

 

প্রসঙ্গত, ব্যাংক কোম্পানি সংশোধিত আইনের ১৫(৯) ধারা অনুযায়ী, দেশের প্রতিটি ব্যাংকে ২০ জন পরিচালক থাকার কথা। এক্ষেত্রে প্রতিজন পরিচালকের মেয়াদ থাকে তিন বছর। আর একজন পরিচালক দুই মেয়াদে ছয় বছরের বেশি থাকতে পারেন না।

 

অর্থমন্ত্রী বলেন, ‘ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালকদের মেয়াদ বাড়তে পারে। বর্তমানে তারা দুই মেয়াদের বেশি থাকতে পারেন না। উদ্যোক্তা হিসেবে তারা মেয়াদ বাড়ানোর দাবি জানিয়েছেন। এটা ১০/১৫ বছর করা হতে পারে। তবে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে হবে।’

 

তিনি বলেন, বৈঠকে উভয় সংগঠন বেশ কয়েকটি প্রসঙ্গ উপস্থাপন করেন। এর মধ্যে শ্রম আইনে ‘ওয়ার্কার্স পার্টিসিপেশন ফান্ড’নামে একটি ফান্ড আছে। এটি ব্যাংক কর্মচারীদের ক্ষেত্রেও প্রযোজ্য কি না, তা জানতে চেয়েছেন। আর এমন বিধান থাকলে ব্যাংকের ক্ষেত্রে তা বাদ দেওয়ার দাবি জানিয়েছে।

 

অর্থমন্ত্রী বলেন, আইনে ব্যাংকের উদ্যোক্তা পরিচালকরা দুই টার্মের বেশি থাকতে পারবেন না বলে বিধান আছে। এ ছাড়াও পরিবারের সদস্য সম্পর্কে ডিফাইন করা আছে। আইনের ধারাটি পরিবর্তনেরও দাবি জানিয়েছেন তারা। এ ছাড়া পরিচালক এবং ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি নিতে হয়। এতেও তাদের আপত্তি রয়েছে। বিষয়গুলো আইনগত। তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত দেওয়া সম্ভব নয়। এসব বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

 

বৈঠকে সাংবাদিকরা জানতে চান, পরিচালকরা আজীবন থাকতে চান কি না? এ প্রসঙ্গে বিএবির চেয়ারম্যান জানান, আমরা আজীবন থাকতে চাই না। তবে বৈঠকে মেয়াদ বাড়ানোর দাবি জানিয়েছি।

 

বিএবির প্রেসিডেন্ট নজরুল ইসলাম মজুমদার বলেন, বর্তমানে দেশের অধিকাংশ ব্যাংকে পরিচালকের পদ পূর্ণ নয়। পরিচালক সঙ্কটে কোনো কোনো ব্যাংক নিয়মিত বোর্ড সভা করতে পারে না। এ কারণে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঝুলে থাকে। এ সমস্যা নিরসনে পরিচালকদের মেয়াদ বাড়ানোর বিকল্প নেই।

   

রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৬/হাসনাত/হাসান/রফিক