অর্থনীতি

করপোরেট আইনে পরিবর্তন আসছে

অর্থনৈতিক প্রতিবেদক : করপোরেট আইনে পরিবর্তন আসছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার স্বপন কুমার বালা।

 

শনিবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে অনলাইন বিজনেস নিউজ পোর্টাল অর্থসূচক ডটকম আয়োজিত বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৬ তে ‘তালিকাভুক্ত কোম্পানির সুশাসনঃ বর্তমান অবস্থা ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে  এ কথা জানান তিনি।

 

তিনি বলেন, এর ফলে সুশাসন সংক্রান্ত বিষয়ে যে গ্যাপগুলো আছে তা অনেকাংশে দূর হবে। কোম্পানির সুশাসন আরো সূদৃঢ় হবে।

 

স্বপন কুমার বালা বলেন, নতুন করপোরেট গভর্নেন্স আইনে অনেকগুলো বিষয় থাকছে। কোম্পানি ও তার ম্যানেজমেন্ট আইনের ফাঁকফোকর দিয়ে যাতে কেউ কোনো সমস্যা করতে না পারে নতুন আইনে সে বিষয়গুলো প্রধান্য পাচ্ছে। এ ছাড়া স্বতন্ত্র পরিচালক নির্বাচনের ক্ষেত্রে নানা সিস্টেমে আত্মীয়-স্বজনকে যোগসাজস করে অনেক কোম্পানি প্রাধান্য দিয়ে থাকে। নতুন করপোরেট আইনে সেই সুযোগ আর থাকবে না।

 

তিনি আরো বলেন, আমরা মার্চেন্ট ব্যাংকগুলোকে ইতিমধ্যে তাগিদ দিয়েছি, ভালো মৌলভিত্তিসম্পন্ন কোম্পানি আনার ক্ষেত্রে। তারা ভালো আইপিও ইস্যু নিয়ে আসুক। রেগুলেটর আইপিও আনবে এমন চর্চা পৃথিবীর কোথাও নেই।

 

ডিভিডেন্ড পলিসি ও স্টক এক্সচেঞ্জগুলো নিয়ে কোনো অভিযোগ থাকলে বিএসইসি খতিয়ে দেখবে বলে জানান তিনি।

 

সেমিনারে উপস্থিত ছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন অর্থ উপদেষ্টা এ বি মির্জা আজিজুল ইসলাম, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য সুলতান-উল-আবেদিন মোল্লা, অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ, আইসিএবির প্রাক্তন সভাপতি মাহমুদুল হাসান খসরু, ডিবিএর জ্যেষ্ঠ সহ-সভাপতি মোশতাক আহমেদ সাদেক প্রমুখ।

 

বৃহস্পতিবার শুরু হয়েছে তিন দিনব্যাপী এ মেলা। শনিবার এ এক্সপোর শেষ দিন।

 

রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৬/নাসির/রফিক