অর্থনীতি

‘আর্থিক খাতে আইন লঙ্ঘনকারীদের শাস্তি কম’

অর্থনৈতিক প্রতিবেদক : তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম বলেছেন, দেশে আইন লঙ্ঘনকারীদের শাস্তি কম। বিশেষ করে আর্থিক খাতে আইন লঙ্ঘনকারীদের শাস্তি আরও কম হয়।

 

তিনি বলেন, অনেক ক্ষেত্রে আইনি প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা লক্ষ্য করা যায়। এতে করে কোম্পানির সুশাসন প্রতিষ্ঠা করা বড় প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

 

শনিবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইডিইবি) ভবনে অনলাইন বিজনেস নিউজপোর্টাল অর্থসূচক ডটকম আয়োজিত বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৬ তে তালিকাভুক্ত কোম্পানির সুশাসন : বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক এক সেমিনারে  এ কথা বলেন তিনি।

 

মির্জা আজিজুল বলেন, সুশাসন প্রতিষ্ঠা হতে সময় লাগবে। এটি একদিনে সম্ভব হবে না। অনেক কোম্পানিতে সুশাসন প্রতিষ্ঠা হয়েছে। সব কোম্পানিতে সুশাসন প্রতিষ্ঠা আনতে হবে।

 

তিনি বলেন, যেসব কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সুশাসন প্রতিষ্ঠিত হলে সেসব কোম্পানিকে বুঝতে সুবিধা হবে। পাশাপাশি কোম্পানির দীর্ঘস্থায়ীত্ব অধিক প্রবৃদ্ধি ও বাজারে তাদের ব্র্যান্ডিং হবে। কোম্পানির ম্যানেজমেন্টকে এ বিষয়টি বোঝাতে সংশ্লিষ্ট সবাইকে ভূমিকা রাখতে হবে।

 

তিনি বলেন, দেশে নিয়ন্ত্রক সংস্থাগুলোর আইনে অনেক অসামঞ্জস্য রয়েছে। সেগুলোকে সার্বিক আলোচনার মধ্যদিয়ে সেই অসামঞ্জস্যতাগুলো দূর করা হবে।

 

তিনি আরো বলেন, নিজেদের (বিনিয়োগকারী) ভিকটিম হিসেবে মনে করবেন না। আপনাদের প্রো-একটিভ ভূমিকা রাখতে হবে। তবে নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোরও অগ্রণী ভূমিকা রাখতে হবে।

 

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য সুলতান উল আবেদিন মোল্লা, অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ, আইসিএবির সাবেক সভাপতি মাহমুদুল হাসান খসরু, ডিবিএ সিনিয়র সহসভাপতি মোশতাক আহমেদ সাদেক প্রমুখ।

 

বৃহস্পতিবার শুরু হওয়া মেলার শনিবার ছিল শেষ দিন।

   

রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৬/নাসির/সাইফ