অর্থনীতি

নভেম্বরে মূল্যস্ফীতি কমেছে

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের অক্টোবর মাসের তুলনায় নভেম্বর মাসে মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে।

 

নভেম্বরে সার্বিক মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশ। অক্টোবরে যা ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ।

 

নভেম্বর মাসে সার্বিক মূল্যস্ফীতির পাশাপাশি খাদ্য ও খাদ্য-বহির্ভূত মূল্যস্ফীতির হারও কমেছে। চাল, ডাল, শাক সবজি, পেঁয়াজসহ কিছু পণ্যের দাম কমায় মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে।

 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

 

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিবিএস এর মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

পরিকল্পনামন্ত্রী বলেন, চাল, ডাল, শাক সবজি, পেঁয়াজ ইত্যাদি দাম কমায় মূল্যস্ফীতি কমেছে।

 

বিবিএস এর তথ্য অনুযায়ী, নভেম্বরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪১ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫৬ শতাংশ। এ ছাডা খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৩ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫৮ শতাংশ।

 

নভেম্বরে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৫ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৮৭ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৩ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৮৯ শতাংশ। এ ছাড়া খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৬০ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৮৩ শতাংশ।

 

অপরদিকে শহরে অক্টোবরে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৫৬ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৮৭ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ৭৪ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক শূন্য ৯ শতাংশ। এ ছাড়া খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৫ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৬৩ শতাংশ।

   

রাইজিংবিডি/ঢাকা/৬ ডিসেম্বর ২০১৬/মিথুন/সাইফ