অর্থনীতি

বাণিজ্য মেলায় ৫৬ শতাংশ বেশি বিক্রি করেছে ওয়ালটন

নিজস্ব প্রতিবেদক : সদ্য সমাপ্ত ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিশ্বমানের ফ্রিজ, টেলিভিশন, ল্যাপটপসহ প্রায় ৬০টি পণ্যের পাঁচ শতাধিক মডেল প্রদর্শন ও বিক্রি করেছে ওয়ালটন। এর মধ্যে ছিল শতাধিক নতুন মডেলের পণ্য। মেলায় গত বছরের চেয়ে ৫৬ শতাংশ বেশি টাকার পণ্য বিক্রি করেছে ওয়ালটন। প্রতিষ্ঠানটি সরকারি কোষাগারে জমা দেয় সর্বোচ্চ পরিমাণ ভ্যাট। যার স্বীকৃতিস্বরূপ শ্রেষ্ঠ ভ্যাটদাতার প্রথম পুরস্কার অর্জনসহ জাতীয় রাজস্ব বোর্ডের সম্মাননা পায় দেশীয় এই ব্র্যান্ডটি। একই সঙ্গে শ্রেষ্ঠ প্রিমিয়ার প্যাভিলিয়নের স্বীকৃতিও পেয়েছে তারা। ওয়ালটন সূত্রমতে, এবারের মেলায় ওয়ালটন প্রায় ১২ কোটি ১৬ লাখ ২৭ হাজার টাকার পণ্য বিক্রি করেছে। ২০১৬ সালের বাণিজ্য মেলায় বিক্রি করেছিল প্রায় ৭ কোটি ৮২ লাখ টাকার পণ্য। এতে করে সদ্য সমাপ্ত এই মেলায় পণ্য বিক্রিতে প্রায় ৫৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে কোম্পানিটির। এর মধ্যে ফ্রিজ বিক্রিতে প্রবৃদ্ধি ১৯৬ শতাংশেরও বেশি। এলইডি টিভিতে প্রবৃদ্ধি হয়েছে ১১৮ শতাংশেরও বেশি।

 

বিক্রিতে আশাতীত প্রবৃদ্ধি হওয়ায় গতবারের চেয়ে দ্বিগুণেরও বেশি ভ্যাট প্রদান করেছে দেশের এই ইলেকট্রনিক্স জায়ান্ট। গত বছরের বাণিজ্য মেলায় ওয়ালটন ১৭ লাখ ৫৭ হাজার টাকা ভ্যাট প্রদান করে অর্জন করেছিল সর্বোচ্চ ভ্যাটদাতার স্বীকৃতি। আর এবারের মেলায় ভ্যাট প্রদানের পরিমাণ ছিল ৩৬ লাখ ৩ হাজার ৮৯৯ টাকা। মেলার সমাপনী দিনে ওয়ালটনের নির্বাহী পরিচালক ও বিপণন বিভাগের প্রধান সমন্বয়ক ইভা রিজওয়ানা প্রতিষ্ঠানের পক্ষে শ্রেষ্ঠ প্যাভিলিয়ন ও সেরা ভ্যাটদাতার সম্মাননা এবং ক্রেস্ট গ্রহণ করেন। এ ছাড়া গত রোববার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)  সম্মেলনকক্ষে বাণিজ্য মেলায় দেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ড ওয়ালটন গ্রুপসহ সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১০ প্রতিষ্ঠানকে সম্মাননা দেয় এনবিআর। ওয়ালটনের পক্ষে সম্মাননা ক্রেস্ট ও সনদ গ্রহণ করেন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক (ফিন্যান্স অ্যান্ড একাউন্টস) আবুল বাশার হাওলাদার।

 

ওয়ালটন প্যাভিলিয়ন ইনচার্জ মো. শফিকুল ইসলাম জানান, গত বাণিজ্য মেলায় ওয়ালটনের ৪৫৮টি ফ্রিজ বিক্রি হয়েছিল। আর এবারে বিক্রি হয়েছে ১ হাজার ৩৫৬টি। অর্থাৎ প্রবৃদ্ধি হয়েছে ১৯৬.১০ শতাংশ। অন্যদিকে এলইডি টেলিভিশন বিক্রি হয়েছে ১৬৭৮টি। গত বছরের মেলায় বিক্রি হয়েছিল ৭৬৯টি। প্রবৃদ্ধি ১১৮.২১ শতাংশ। এ ছাড়া গতবারের চেয়ে ৭৪.৫৮ শতাংশ বেশি হোম অ্যাপ্লায়েন্সেস বিক্রি হয়েছে ওয়ালটনের। মেলায় ব্যাপক বিক্রি হয়েছে ওয়ালটন ব্র্যান্ডের ফ্রিজ, এলইডি টেলিভিশন ও ল্যাপটপ। এবারই প্রথম ল্যাপটপের মতো উচ্চ প্রযুক্তির আইসিটি পণ্য প্রদর্শন ও বিক্রি করেছে ওয়ালটন। অত্যাধুনিক ফিচার, স্মার্ট ডিজাইন, দুই বছরের ওয়ারেন্টি, অন্যান্য ব্র্যান্ডের চেয়ে ২০-৩০ শতাংশ সাশ্রয়ী দাম ও সহজ কিস্তিতে ক্রয়ের সুবিধা থাকায় প্রথম বছরেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ তরুণ প্রজম্মের আস্থা ও মন জয় করেছে ওয়ালটন ল্যাপটপ।  সদ্য সমাপ্ত বাণিজ্য মেলায় বিক্রি নিয়ে সন্তোষ প্রকাশ করে ওয়ালটনের নির্বাহী পরিচালক (পিআর অ্যান্ড মিডিয়া) মো. হুমায়ূন কবীর বলেন, ‘এবার আমাদের লক্ষ্যমাত্রা ছিল ১০ কোটি টাকার পণ্য বিক্রি করা। কিন্তু, নতুনসহ পাঁচ শতাধিক মডেল ও কালারের অসংখ্য বিশ্ব মানসম্পন্ন পণ্য সাশ্রয়ী মূল্যে বাজারজাত করায় এবং দেশীয় ব্র্যান্ডটির প্রতি ক্রেতাদের আস্থা ব্যাপক বেড়ে যাওয়ায় বিক্রি হয়েছে আশাতীত। ছাড়িয়ে গেছে লক্ষ্যমাত্রাকেও।’ এই সফলতার জন্য তিনি দেশের সর্বস্তরের ক্রেতাদের পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয়, এনবিআর এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোকে আন্তরিক ধন্যবাদ জানান।

   

রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৭/মিলটন/ইভা/এএন