অর্থনীতি

ক্ষতিগ্রস্ত শ্রমিকদের আর্থিক সহায়তা প্রদান

অর্থনৈতিক প্রতিবেদকঢাকা, ২৫ ডিসেম্বর : স্মার্ট এক্সপোর্ট গার্মেন্টস-এ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের আর্থিক সহায়তা দিয়েছে ক্রেতা সংস্থা ইনডিটেক্স ও নিউ লুক।

বুধবার বিজিএমইএ ভবনের অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে ২৬৪ জন শ্রমিককে  ক্ষতিপূরণের অর্থ হস্তান্তর করা হয়।  ক্ষতিপূরণ বাবদ  শ্রমিকদের তিন মাসের বেতন বাবদ  ১৫ হাজার করে টাকা ও আহত তিন শ্রমিককে ক্ষতিপূরণের চেক দেওয়া হয়। এর আগে স্মার্ট গার্মেন্টস-এ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের ১০ লাখ ৪৯ হাজার টাকা ও আহত ২১ জনকে ৫ লাখ টাকা ক্ষতি পূরণ দেয়া হয়।  

সহায়তা প্রদান অনুষ্ঠানে বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ বলেন, বিজিএমইএ  শ্রমিকদের  নিরাপত্তার কর্মস্থলের জন্য সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে বিভিন্ন কারখানার নিরাপত্তা  তদারকিতে ১০ জন প্রকোশলী কাজ করছেন। এছাড়া অগ্নিনিরাপত্তা নিশ্চিত করতে সেনা ও নৌবাহিনীর সাবেক ৩০ জন প্রশিক্ষিত কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, গার্মেন্টস শিল্পের প্রবৃদ্ধি বাড়লেও চলমান রাজনৈতিক অস্থিরতায় প্রতিনিয়ত উৎপাদন ব্যহত হচ্ছে। এ অবস্থায় বিদেশি ক্রেতারা ভারত ও ভিয়েতনামে চলে যাচ্ছে। অন্যদিকে আগামী জানুয়ারিতে পাকিস্তান তাদের জিএসপি সুবিধা ফিরে পেতে যাচ্ছে। ফলে বিশ্ব বাজারে আরো বেশি প্রতিযোগিতার মুখে পড়তে হবে বাংলাদেশের তৈরি পোশাকশিল্পকে।

বিজিএমইএ’র সাবেক সহ-সভাপতি ফারুক হাসান বলেন, যেসকল পোশাক কারখানা তালিকাভুক্ত নয়, সেগুলোকে আইনের মধ্যদিয়ে অগ্নি নিরাপত্তার আওতায় আনতে হবে।

অনুষ্ঠানে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের সভাপতি রায় রমেশ চন্দ্র বলেন, দেশের এ শিল্পের বিকাশে মালিকদের পাশাপাশি ক্রেতাদেরও দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। শ্রমিকদের কল্যাণের দিকগুলো তারা গুরুত্ব দিয়ে দেখবে বলেও আশা  করেন তিনি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিজিএমইএ’র পরিচালক মো. নাসির, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

রাইজিংবিডি / নিয়াজ / এএম