অর্থনীতি

শুল্কস্টেশন ২৪ ঘন্টা খোলা রাখার উদ্যোগ

অর্থনৈতিক প্রতিবেদক: পবিত্র ঈদুল আজহায় দ্রব্যমূল্য ও বাজার স্থিতিশীল রাখার উদ্দেশ্যে পণ্য আমদানি গতিশীল রাখতে শুল্ক স্টেশনগুলো ২৪ ঘন্টা খোলা রাখার উদ্যোগ নেয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে নির্দিষ্ট কিছু দিনে এমন উদ্যোগ নেওয়ার অনুরোধ করা হয়েছে। গত ২৯ জুলাই বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত চিঠি এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইঁয়া বারবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, ভারত থেকে আমদানি পেঁয়াজের ট্রাকসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যবাহী ট্রাকগুলো যাতে আরো বেশি সংখ্যায় বাংলাদেশে প্রবেশ করতে পারে সে জন্য একটি নির্দিষ্ট তারিখ পর্ন্ত শুল্ক স্টেশনগুলো ২৪ ঘন্টা খোলা রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা গেল। 

এদিকে সরকারের নানা উদ্যোগের কারণে রাজধানীর বাজারগুলোতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। তবে বেশি দামে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ ও সবজি। সংশ্লিষ্ট ব্যবসায়ীরা এ জন্য বন্যাকে দায়ী করছেন। চড়া দামেই বিক্রি হচ্ছে আদা, রসুন, গোল মরিচ, হলুদ, মরিচের গুড়া, এলাচ, দারুচিনি ইত্যাদি মসলা। ব্যবসায়ীরা জানান, বন্যা ও টানা বৃষ্টির কারণে সবজির দাম বেড়েছে। তবে আমদানি বাড়ায় পেঁয়াজের দাম কমছে। রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ