অর্থনীতি

ডেঙ্গু প্রতিরোধে ওয়ালটনের সচেতনতামূলক কর্মসূচি

এম মাহফুজুর রহমান : ‘রাখিব চারপাশ পরিস্কার, করিব ডেঙ্গু প্রতিকার’ স্লোগানকে সামনে রেখে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে দেশীয় বহুজাতিক প্রতিষ্ঠান ওয়ালটন। বৃহস্পতিবার রাজধানীতে ওয়ালটনের কর্পোরেট অফিসে এই কর্মসূচি পালিত হয়।

কর্মসূচির আওতায় ওয়ালটন কর্পোরেট অফিস ও এর চারপাশ এলাকায় দলগতভাবে পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়। এতে ওয়ালটন পরিবারের পাঁচ শতাধিক সদস্য অংশ নেন।

বিকেল ৫টায় অনুষ্ঠিত ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচির নেতৃত্ব দেন ওয়ালটন গ্রুপের পরিচালক এস এম মাহবুবুল আলম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক নজরুল ইসলাম সরকার, এসএম জাহিদ হাসান, হুমায়ুন কবীর ও তানভীর রহমান, ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর শাহজাদা সেলিম প্রমুখ।

কর্মসূচি শুরু হয় একটি র‌্যালির মাধ্যমে। র‌্যালিটি কর্পোরেট অফিসের গাড়ি পার্কিং এলাকা থেকে শুরু হয়। বসুন্ধরা আবাসিক এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার কর্পোরেট অফিসের প্রধান গেটে এসে শেষ হয়। র‌্যালি শেষে ডেঙ্গু বিষয়ে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা সভা।

র‌্যালিটি বসুন্ধরা আবাসিক এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে

 

এস এম মাহবুবুল আলম বলেন, ‘আমরা সব কিছু সরকারের ওপর বা সরকারি নিরাপত্তা বাহিনীর ওপর ছেড়ে দিতে পারি না। দেশের জনগণ হিসেবে আমাদেরও দায়বদ্ধতা আছে। আমাদের নিরাপত্তার ভার প্রথমে আমাদেরই নিতে হবে।’

তিনি বলেন, ডেঙ্গু জ্বর হলে কী করতে হবে বা কেন ডেঙ্গু জ্বর হয় তা আমরা সবাই জানি। এটা না জানা লোক খুব কম। কিন্তু জরুরি হলো নিজের জীবনে এই সচেতনতার বাস্তবায়ন। আর এই বাস্তবায়ন যদি নিজের জীবনে শুরু করা যায় তাহলে তা সমাজের সর্বস্তরে ছড়িয়ে পড়বে।

তিনি ফেসবুক, টুইটার ও অন্যান্য সামাজিক মাধ্যমে ডেঙ্গু বিষয়ে সচেতনতামূলক পোস্ট দেওয়ার আহব্বান জানান।

উল্লেখ্য, চলতি বছরে রাজধানী ঢাকাসহ গোটা দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। হাসপাতালগুলোতে প্রতিনিয়ত বাড়ছে ডেঙ্গু রোগীর ভীড়।

 

রাইজিংবিডি/ঢাকা/২ আগস্ট ২০১৯/এম মাহফুজুর রহমান/শাহেদ