অর্থনীতি

ফ্রিল্যান্সারদের জন্য সুখবর দিল বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক : সেবা রপ্তানির মাধ্যমে যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রা উপার্জন করেন (ফ্রিল্যান্সার) তাদের জন্য সুখবর দিল বাংলাদেশ ব্যাংক।

এই সুযোগের ফলে এখন থেকে সেবা রপ্তানি অর্থ অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে একবারে ১০ হাজার ডলার আন‌া যাবে। যা এতদিন সর্বোচ্চ ৫ হাজার ডলার আনার সুযোগ ছিল।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ‘ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট’ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী, এখন থেকে গেটওয়ের মাধ্যমে একটি লেনদেনে সর্বোচ্চ ১০ হাজার ডলার পর্যন্ত নিজের ব্যাংক হিসাবে নিতে পারবেন সেবা রপ্তানিকারকরা।

সেবা রপ্তানির অর্থ অনলাইন পেমেন্টে গেটওয়ে সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে দেশে আনতে ২০১১ সালে বাংলাদেশ ব্যাংক প্রথমে সুযোগ দেয়। প্রথমে ৫০০ ডলার পর্যন্ত আনার সুযোগ থাকলেও পরে তা কয়েকবার বাড়িয়ে সর্বশেষ ২০১৬ সালের আগস্টে সর্বোচ্চ পাঁচ হাজার ডলার পর্যন্ত আনার সুযোগ দেয়। এখন তা বাড়িয়ে দ্বিগুণ অর্থাৎ ১০ হাজার ডলার করা হলো।

অনলাইন পেমেন্ট গেটওয়ে হলো অনলাইনের মাধ্যমে টাকা-পয়সা লেনদেনের এক বিশ্বস্ত ও সহজসাধ্য মাধ্যম। এ সেবায় বাণিজ্যিক ব্যাংকগুলোর পাশাপাশি ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর ক্রেতারা অর্থ পরিশোধ করতে পারেন। রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/নাসির/সাইফ