অর্থনীতি

১৪ নভেম্বর থেকে শুরু উন্নয়ন মেলা

প্রান্তিক পর্যায়ের উৎপাদনকারীদের পণ্যের বাজার বাড়াতে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজনে ১৪ নভেম্বর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে সপ্তাহব্যাপী উন্নয়ন মেলা।

সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে পিকেএসএফ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

তিনি জানান, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৪ নভেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উদ্বোধনী অধিবেশনে দরিদ্র বিমোচন, টেকসই উন্নয়ন ও মানব মর্যাদা প্রতিষ্ঠায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ একজন বিশিষ্ট ব্যক্তিকে আজীবন সম্মাননা প্রদান করবে সংগঠনটি।

দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে পিকেএসএফ এর সহযোগী সংস্থা, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের গবেষণা ও তথ্য প্রযুক্তি এবং সেবামূলক প্রতিষ্ঠানসহ মোট ১৩০টি প্রতিষ্ঠান ১৯০টি স্টল থাকবে। মেলায় নিত্য ব্যবহার্য পণ্য থেকে শুরু করে প্রান্তিক ক্ষুদ্র উৎপাদকের উৎপাদিত কৃষিপণ্য, খাদ্যদ্রব্য সহ বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ হাজারো পণ্য থাকছে এই মেলায়।

পাশাপাশি মেলায় সমাজের বর্তমান পরিপ্রেক্ষিতে উন্নয়ন ভাবনা নিয়ে আলোচনা সভা এবং প্রতি সন্ধ্যায় দেশের নানা অঞ্চল থেকে আগত ও ঢাকার প্রথিতযশা শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক আয়োজন থাকবে।

মেলার ফাঁকে ফাঁকে দেশের সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞদের নিয়ে প্রত্যেকদিন সেমিনারের আয়োজন করা হবে। এসব সেমিনারে প্রান্তিক মানুষের উৎপাদিত পণ্যের যথাযথ মূল্য ও বাজারজাতকরণ বিষয় নিয়ে আলোচনা হবে। ঢাকা/নাসির/জেনিস