অর্থনীতি

দ্বিতীয় দিনে আদায় ৪৭৯ কোটি টাকা

আয়কর মেলার দ্বিতীয় দিনে ৪৭৯ কোটি এক লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়েছে।

শুক্রবার মেলায় সেবা গ্রহণ করে দুই লাখ ৬৮ হাজার ৬৮৪ জন। রিটার্ন দাখিল ৭৩ হাজার ৮৪৩ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন তিন হাজার ৬০২ জন।

দশমবারের মতো আয়োজিত আয়কর মেলার দ্বিতীয় দিনে সরকারি ছুটির দিন হওয়ায় উপচেপড়া ভিড় দেখা ছিল মেলা প্রাঙ্গণে। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে আয়োজিত কর মেলায় সকাল থেকে করদাতাদের ছিল বাড়তি ভিড়।

‘কর প্রদানে স্বতঃর্স্ফূত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবছর দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলে।

দশম আয়কর মেলার প্রথম দিনেই রেকর্ড প্রায় ৪৮ শতাংশ প্রবৃদ্ধিতে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

২০১৮ সালের আয়কর মেলার প্রথম দিনের চেয়ে চলতি বছর মেলার প্রথম দিনে রেকর্ড ১০৪ কোটি ৭৬ লাখ ১৬ হাজার ৮৩৭ টাকা বেশি কর আদায় হয়েছে। অর্থাৎ প্রবৃদ্ধি হয়েছে ৪৭.৯৬ শতাংশ।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক পাঁচটি এবং বেসিক ব্যাংক চারটি), ই-পেমেন্টের জন্য তিনটি, ই-ফাইলিংয়ের জন্য দুটি বুথ পৃথক রয়েছে।

এছাড়াও মেলায় আগত সম্মানিত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিক‌্যাল বুথ রয়েছে। ঢাকা/এম এ রহমান/সনি