অর্থনীতি

বিশ্ববাজারে গ্যাসের দাম কমলেও দেশে আনাই চ্যালেঞ্জ

বিশ্ব বাজারে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম প্রায় অর্ধেক কমেছে।

যেহেতু দেশে এখন এলপিজি ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে, তাই এটি দেশের মানুষের জন্য সুখবর। তবে সেটি কতটা স্বস্তির তা এখনো নিশ্চিত নয়।

জানতে চাইলে এলপিজি সরবরাহকারী প্রতিষ্ঠান বসুন্ধরা এলপিজির মহাব্যবস্থাপক (বিপণন) মো. জাকারিয়া জালাল বলেন, ‘বিশ্ববাজারে দাম কমলেও সে দামে গ্যাস দেশে আনা এখন চ্যালেঞ্জের। আবার দেশে আনার পর মানুষের হাতে পৌঁছানো আরেকটি চ্যালেঞ্জ। কারণ কোনো পরিবেশক এখন ব্যাংকের মাধ্যমে টাকা পৌঁছাতে পারছে না। সরবরাহ ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে।'

তিনি বলেন, ‘বিশ্ববাজারে এই পড়তি দাম যদি টেকে এবং দেশে সরবরাহ করা যায়, তাহলে অবশ্যই ক্রেতারা সুফল পাবে। জানুয়ারি মাসে মূল্য ১ হাজার ১০০ টাকা ছিল। এরপরের দুই মাসে তা ২০০ টাকা কমিয়ে ৯০০ টাকায় আনা হয়েছে। এখন আমরা পরিবেশকদের কাছে ৮৬০ টাকা দরে বিক্রি করছি।

জাকারিয়া জালাল বলেন, ‘কোম্পানিগুলো সাধারণত আমদানিমূল্যের কয়েক মাসে গড় ধরে দেশের বাজারমূল্য ঠিক করে, যাতে বিশ্ববাজারে হঠাৎ ওঠানামার ব্যাপক প্রভাব দেশের বাজারে না পড়ে।

এ বিষয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির পরিচালক (অপারেশন) প্রকৌশলী কামরুজ্জামান খান বলেন, ‘প্রতি মাসে কোম্পানির যে বৈঠক হয় তাতে একটা এভারেজ রেট নির্ধারণ করা হয়। কোম্পানির পরবর্তী বৈঠক যখন হবে তখন বিশ্ববাজারে যদি এই মূল্য থাকে, সে আলোকে দাম নির্ধারণ গেলে এবং তা দেশে আনা গেলে তবেই মানুষ তার সুফল পাবে।'

প্রসঙ্গত, এলপিজি তৈরি হয় প্রপেন ও বিউটেন নামের গ্যাসের মিশ্রণে। এই গ্যাস দুটির দাম এক মাসে কমে অর্ধেক হয়ে গেছে। দাম এভাবে কমে যাওয়ার কারণ হিসেবে জ্বালানি তেলের বাজার নিয়ে রাশিয়া ও সৌদি আরবের দ্বন্দ্ব এবং করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অর্থনৈতিক মন্দাকে দায়ী করা হচ্ছে। এই পড়তি দর কতটা স্থায়ী হয়, সেটাও বিবেচ্য।

এ অঞ্চলে এলপিজির দাম নির্ভর করে সৌদি আরামকো নামে পরিচিত সৌদি অ্যারাবিয়ান অয়েল কোম্পানির নির্ধারিত দামের ওপর। সৌদি আরামকো প্রতি মাসে এলজিপির একটি দাম ঘোষণা করে। গত মঙ্গলবার সৌদি আরামকো প্রতি টন প্রপেনের দাম নির্ধারণ করেছে ২৩০ মার্কিন ডলার, যা আগের মাসে ৪৩০ ডলার ছিল। অন্যদিকে বিউটেনের দাম ঘোষণা করা হয়েছে ২৪০ ডলার, যা আগের মাসে ছিল ৪৮০ ডলার।

বাংলাদেশের কোম্পানিগুলো প্রায় ৩০ শতাংশ প্রপেন ও ৭০ শতাংশ বিউটেনের মিশ্রণে এলপিজি বাজারজাত করে।

 

ঢাকা/ইয়ামিন/টিপু