অর্থনীতি

৩০ এপ্রিল পর্যন্ত ঋণ প্রাপ্তির সময় চায় বিকেএমইএ

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন—ভাতার জন্য ঋণ প্রাপ্তির সময়সীমা বাড়াতে চায় বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)। এজন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করেছে সংগঠনটি।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী ঋণ প্রাপ্তির আবেদনের শেষ সময় ২০ এপ্রিল। বিকেএমইএ তা বাড়িয়ে ৩০ এপ্রিল চেয়েছে।

বুধবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ আবেদন জানিয়েছেন বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমান।  বৃহস্পতিবার (১৬ এপ্রিল)  বিকেএমইএর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলভ চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশসহ সারা বিশ্বে করোনাভাইরাস মহামারি আকারে রূপ নিয়েছে।  শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে করোনাভাইরাস আতঙ্ক বিরাজ করছে।  তারা নিরাপত্তা ও স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়েছে।  মহামারির এ বিষয়টি সবারই নিয়ন্ত্রণ বহির্ভূত। বিভিন্ন স্থানে রয়েছে লকডাউন, বিশেষ করে নারায়ণগঞ্জ ও গাজীপুরে রয়েছে সম্পূর্ণ লকডাউন। ২৫ এপ্রিল পর্যন্ত প্রতিষ্ঠানসমূহ বন্ধ রয়েছে। ফলে কোনও লোক যেতে পারছে না এসব অঞ্চলের পোষাক শিল্প প্রতিষ্ঠানে।  ব্যাংকসমূহে যেতে পারছে না কর্মকর্তারা। এখনও প্রায় ৮০ শতাংশ শ্রমিকের ব্যাংক বা এমএফএস অ্যাকাউন্ট করা হয়নি।  চেষ্টা করা হচ্ছে এমএফএস অ্যাকাউন্ট করার। এছাড়া প্রতিষ্ঠানসমূহের পক্ষে ফরম-ডি পূরণ করা এবং তা আবার বিকেএমইএ পর্যায়ে যাচাই করে প্রতিস্বাক্ষর করাও সময়সাপেক্ষ ব্যাপার।

এ অবস্থায় বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের নির্দেশনা অনুযায়ী ২০ এপ্রিলের মধ্যে সব প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের এপ্রিল, মে ও জুন মাসের বেতন দেওয়ার জন্য সরকার ঘোষিত ঋণ গ্রহণের আবেদন বাংলাদেশ ব্যাংকে পৌঁছানো সম্ভব হবে না বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।  এ পরিস্থিতিতে ঋণ গ্রহণের আবেদনের তারিখ ২০ এপ্রিল থেকে বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত বর্ধিত করার অনুরোধ করা হয়েছে। এনটি/সাইফ