অর্থনীতি

বিএসইসি থেকে বিদায় নিয়ে ঢাবিতে ফিরলেন অধ্যাপক বালা

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে অনানুষ্ঠানিকভাবে বিদায় নিলেন কমিশনার ড. স্বপন কুমার বালা।  গত ১৮ এপ্রিল বিএসইসিতে কমিশনার হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সরকারের সঙ্গে তার চার বছরের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয়েছে।

এতোদিন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সঙ্গে অধ্যাপনা কর্ম সম্পর্ক ছিন্ন করে (ডেপুটেশন) বিএসইসিতে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

তবে ডেপুটেশনের মেয়াদ শেষ হতেই রোববার (১৯ এপ্রিল) সকালেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) কাছে শিক্ষকতা পেশায় কাজে যোগদানের চিঠি দিয়েছেন ড. স্বপন কুমার বালা।

এর ফলে বিএসইসি’র আরও একটি কমিশনারের পদ ফাঁকা হলো। বর্তমানে বিএসইসিতে কমিশনারের দুটি পদ শূন্য রয়েছে।

এ বিষয়ে বিএসইসি’র সাবেক কমিশনার ড. স্বপন কুমার বালা রাইজিংবিডিকে বলেন, ‘গতকাল (শনিবার) বিএসইসিতে কমিশনার পদে দায়িত্ব পালনের জন্য সরকারের সঙ্গে আমার চুক্তির মেয়াদ শেষ হয়েছে। তাই আজ (রোববার) আমার আগের কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগে কাজে যোগদানের জন্য ভিসির কাছে চিঠি দিয়েছে। ভিসি চিঠি গ্রহণ করেছেন। ফলে শিক্ষকতা পেশায় ফের কাজে যোগদানের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।’

বিএসইসি সূত্রে জানা গেছে, সারা দেশে করোনাভাইরাস সংক্রমণের প্রভাবে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এরপর করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় চার দফা সাধারণ ছুটির মেয়াদ বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত সময় বাড়ানো হয়। ফলে সাধারণ ছুটির কারণে সরকারি সব প্রতিষ্ঠান বন্ধ থাকায় আনুষ্ঠানিকভাবে তাবে বিদায় জানানো সম্ভব হয়নি।

ড. স্বপন কুমার বালা বিএসইসিতে ২০১৬ সালের ১৯ এপ্রিল চার বছরের চুক্তিভিত্তিক মেয়াদে কমিশনার পদে কাজে যোগদান করেন। বিএসইসিতে কমিশনার হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি পেশাদার ব্যয় ও ব্যবস্থাপনা হিসাববিদ প্রতিষ্ঠান দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) ফেলো সদস্য। ঢাকা/এনটি/জেডআর