অর্থনীতি

ভেন্টিলেটর-আইসোলেশনে এডিবির ১০ কোটি ডলার অনুমোদন

মহামারি করোনাভাইরাস রোধে কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড ইমার্জেন্সি অ্যাসিসটেন্স প্রকল্পের আওতায় জরুরি ভিত্তিতে ভেন্টিলের ও আইসোলেশনের ব্যবস্থা করার উদ্যোগ নেয় সরকার। তারই ধারাবাহিকতায় এক হাজার ৪০০ কোটি টাকা টাকা ব্যায়ে একটি প্রকল্প হাতে নেওয়া হয়।  এর মধ্যে ১০ কোটি ডলার (১ ডলার ৮৬ টাকা হিসাবে বাংলাদেশি মুদ্রায় এই অর্থ দাঁড়ায় প্রায় ৮৬০ কোটি টাকা) দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এ অর্থ অনুমোদন করেছে বলে এডিবির ঢাকা অফিস নিশ্চিত করেছে। বাকি অর্থ সরকারি কোষাগার থেকে দেওয়া হবে। প্রকল্পটি জরুরি ভিত্তিতে প্রস্তুত করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরইমধ‌্যে প্রকল্পের সারসংক্ষেপ বিশেষ ব্যবস্থা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

জানা যায়, করোনাভাইরাস মোকাবিলায় জরুরিভিত্তিতে সাড়ে তিন হাজার চিকিৎসক ও নার্সকে কোভিড-১৯ এর বিষয়ে আধুনিক প্রশিক্ষণ দেওয়া হবে।  এমনকি স্টাফদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। এর পাশাপাশি যেসব হাসপাতালে করোনা মোকাবিলায় চিকিৎসা দেওয়া হচ্ছে সেখানে প্রয়োজনীয় সংখ্যক ভেন্টিলেটর স্থাপন করা হবে।

হাসপাতালের জন্য প্রয়োজনীয় পিপিই (পারসোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট), সার্জিক্যাল ব্যাগ, করোনা আক্রান্ত রোগীদের জন্য অক্সিজেন দেওয়ার সরঞ্জাম কেনা হবে। প্রকল্পের আওতায় জরুরি সহায়তায় সরকার বিভিন্ন সুরক্ষা সামগ্রী কিনতে পারবে। যার মধ্যে রয়েছে বিশেষ সুরক্ষা পোশাক, এন৯৫ মাস্ক, সুরক্ষা চশমা, অ্যাপ্রন, থার্মোমিটার এবং বায়োহ্যাজার্ড (সংক্রামক বর্জ্য ফেলার) ব্যাগ ইত্যাদি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবির ভাইস প্রেসিডেন্ট সিকসিন চেন বলেন, এডিবি এই কঠিন সময়ে বাংলাদেশের পাশে রয়েছে। প্রকল্পটি জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় স্বাস্থ্য সরঞ্জাম, চিকিত্সা সেবা সরবরাহ, ডায়াগনস্টিক সিস্টেম সরবরাহ এবং স্বাস্থ্য কর্মীদের দক্ষতার উন্নীতকরণের মাধ্যমে করোনার প্রাদুর্ভাব সম্পর্কে বাংলাদেশের দক্ষতা জোরদার করতে সহায়তা করবে।

 

ঢাকা/ হাসিবুল/জেডআর