অর্থনীতি

প্রতিবন্ধীদের জন্য বাজেট বরাদ্দের দাবি

আসন্ন জাতীয় বাজেটে করোনায় অনিশ্চিত জীবন-জীবিকা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বাজেট প্রত্যাশা করেছে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন।

বৃহস্পতিবার (২৮ মে) সংস্থার নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লার সঞ্চালনায় আয়োজিত ‘জাতীয় বাজেট ২০২০-২০২১: করোনায় অনিশ্চিত জীবন-জীবিকা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট প্রত্যাশা’  বিষয়ক ভার্চুয়াল সংলাপে এ প্রত্যাশা করা হয়।

গণতান্ত্রিক বাজেট আন্দোলন, অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এবং ৫ টি প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন- ডিসিএফ, এনসিডিডব্লিউ, সীতাকুণ্ডু ফেডারেশন, টার্নিং পয়েন্ট ও ডব্লিউডিডিএফ এর আয়োজনে সংলাপটি অনুষ্ঠিত হয়।

সংলাপে সংসদ সদস্য অ্যারোমা দত্ত, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের আমানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম প্রমুখ অংশ নেন।

আলবার্ট মোল্লা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের জন্য বাজেট বরাদ্দ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য বাজেট বরাদ্দ রাখা অন্যতম।

অ্যারোমা দত্ত বলেন, আলোচনা সভায় উঠে আসা দাবিগুলোকে সংসদে তুলে ধরা হবে। তিনি নারী প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদাকে আরও গুরুত্বের সাথে বিবেচনার কথা তুলে ধরেন। কোভিড-১৯ মোকাবিলায় সরকারের গৃহীত উদ্যোগ পর্যবেক্ষণের জন্য বেসরকারি সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে উল্লেখ করেন তিনি।

 

মামুন/সাইফ