অর্থনীতি

রোববার লেনদেন চালু করতে প্রস্তুত ডিএসই-সিএসই

বিনিয়োগকারীসহ পুঁজিবাজার সংশ্লিষ্টদের স্বার্থ বিবেচনা করে করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই রোববার (৩১ মে) থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চালু হচ্ছে।

এ লক্ষ্যে শনিবারই (৩০ মে) উভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ তাদের ট্রেডিং ইঞ্জিনের সঙ্গে ব্রোকারদের ওয়ার্কস্টেশনের সংযোগ পুনরায় স্থাপনসহ অন্যান্য প্রস্তুতি সম্পন্ন করেছে। সব ঠিক থাকলে স্বাভাবিক নিয়মেই সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন চালু হবে, চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

ডিএসই ও সিএসই কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, করোনা পরিস্থিতিতে ডিএসই ও সিএসইতে চলতি বছরের গত ২৫ মার্চ সর্বশেষ লেনদেন হয়।  এরপর থেকে সরকার ঘোষিত সাধারণ ছুটির আওতায় ৩০ মে পর্যন্ত পুঁজিবাজার বন্ধ রয়েছে। দুই মাসের বেশি সময় ধরে লেনদেন কার্যক্রম বন্ধ থাকায় উভয় স্টক এক্সচেঞ্জের ট্রেডিং ইঞ্জিনের সঙ্গে ব্রোকারেজ হাউজগুলোর ওয়ার্কস্টেশনের সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।  তাই শনিবারই ব্রোকারদের সঙ্গে যোগাযোগ করে তা সংযুক্ত করা হয়েছে।  এছাড়া লেনদেন নিষ্পত্তির জন্য অন্যান্য যাবতীয় প্রস্তুতি নিয়েছে ডিএসই ও সিএসই।

এর আগে গত ২৮ মে লেনদেন চালু করা অনুমতি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই আলোকে ওইদিনই উভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ ৩১ মে থেকে লেনদেন চালু করার সিদ্ধান্ত নেয়।

তবে গত ২৪ মে থেকেই এ বিষয়ে প্রস্তুতি নেয় ডিএসই।  এ লক্ষ্যে ডিএসই তাদের সব কর্মকর্তা-কর্মচারীদের ৩১ মে অফিসে যোগ দেওয়ার জন্য নির্দেশ দেয়।  একইভাবে সার্বিক প্রস্তুতি নেয় সিএসই।

এ বিষয়ে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক রাইজিংবিডিকে বলেন, ‘রোববার থেকে লেনদেন চালু হচ্ছে।  এজন্য সব বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা প্রস্তুত রয়েছে। শনিবারই ব্রোকারেজ হাউজগুলোর সঙ্গে ডিএসই যোগাযোগ করে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে।’

সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ রাইজিংবিডিকে বলেন, ‘রোববার থেকে লেনদেন চালু হচ্ছে।  এজন্য শনিবার সিএসই সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  কোনো সমস্যা নেই, সব কিছু ঠিক আছে।’

 

ঢাকা/এনটি/জেডআর