অর্থনীতি

কমন প্লাটফর্মে কাজ করবে বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও বিএসইসি

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, একটি কমন প্লাটফর্মে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বিএসইসিকে নিয়ে আসতে চাই।  যেখানে আমরা সবাই একসঙ্গে কাজ করবো।

শুক্রবার (১৯ জুন) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিক লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) আয়োজিত ডিজিটাল প্লাটফর্মে লাইভ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা করেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুরো পুঁজিবাজারকে একটি আইটি বেস প্লাটফর্মে নিয়ে যাওয়া হবে।  এখন থেকে কোম্পানিগুলোকে আর মাসে মাসে শেয়ারহোল্ডারদের অবস্থান বিএসইসিকে জানাতে হবে না।  চার মাস বা ছয় মাস পরপর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ সংক্রান্ত সামারি সংগ্রহ করা হবে।

তিনি বলেন, আমাদের সরকার চাইছে পুঁজিবাজারকে একটি আইটি বেস প্লাটফর্মে নিয়ে যাওয়ার জন্য।  আমি জয়েন করার পরেই সবকিছু খেয়াল করেছি।  আমাদের এখানে অল্প এক্সপার্ট লোক আছে।  আইটি রুমেও আমি খুব একটা সেটিসফাইড না।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা আমাদের টোটাল মার্কেটটাকে আইটি প্লাটফর্মে নিয়ে যাবো।  এটাই আমাদের প্ল্যান। এর জন্য আমরা এমন কোয়ালিটির লোক খুঁজছি, যাকে আমরা ভালো বেতন দিয়ে নিয়ে আসবো। যার আন্তর্জাতিক কাজ করার অভিজ্ঞতা আছে এবং আমাদের পুরো মার্কেটটাকে এ ব্যাপারে সাহায্য করবে।

ভার্চুয়ালে এজিএম করার বিষয়ে তিনি বলেন, বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে আমরা ভার্চুয়ালে এজিএম করার সুযোগ দিয়েছি।  এটা সবসময় করা যায় কিনা আমরা আলোচনা করে দেখছি। আমরা প্রত্যেকটা এজিএমের টেপ রেকর্ডার চেয়েছি। সেগুলো আমরা পর্যালোচনা করে দেখবো।

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের উন্নয়নে যেকোনো সমস্যা বিএসইসিকে জানালেই তা সমাধান করা হবে। তবে এটি যদি মূল আইনের সঙ্গে সাংঘর্ষিক না হয়। আমরা পুঁজিবাজারকে পেপারবিহীন করতে চাই। এজন্য আমি সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনাও দিয়েছি।

বন্ড মার্কেটে উন্নয়নে গুরুত্বারোপ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, বন্ড যদি শেয়ারবাজারে লেনদেন হয় তাহলে একদিকে লেনদেনের ভলিউম বাড়বে, অন্যদিকে মার্কেটের গভীরতা বাড়বে। ঢাকা/এনটি/জেডআর