অর্থনীতি

জাইকার অর্থায়ন প্রকল্পে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার তাগিদ

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) আর্থিক সহায়তায় দেশের বিভিন্ন প্রকল্পে কর্মরতদের মধ্যে ১০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।  প্রকল্প বাস্তবায়নে গতি আনতে প্রকল্প এলাকায় স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বারোপ করা হয়েছে।

সম্প্রতি জাইকার ঢাকা অফিসে যোগ দেওয়া নতুন প্রতিনিধি এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিবকে একটি চিঠি দিয়েছে। এ বিষয়ে জানতে ইআরডি সচিবের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কথা বলা সম্ভব হয়নি।  তবে বিষয়টি নিয়ে ইআরডির একজন কর্মকর্তা জানান, জাইকার চিঠির বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। 

চিঠিতে করোনাকালে সরকারের বিভিন্ন উদ্যোগ নিয়ে ধন্যবাদ জানিয়ে জাইকার নতুন প্রতিনিধি বলেন, আমি বিশ্বাস করি জাইকার সহায়তায় পরিচালিত প্রকল্পে   দেশকে দ্রুত এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে অবদান রাখছে। তবে, করোনারভাইরাসের অব্যাহত বিস্তার বাংলাদেশে চলমান প্রাতিষ্ঠানিক উন্নয়ন সহায়তা (ওডিএ) ঋণ প্রকল্প বাস্তবায়নে বিরূপ প্রভাব ফেলছে।  ক্রমবর্ধমান সংক্রমণের পটভূমিতে, বিভিন্ন প্রকল্পের নির্মাণকাজ ধীরে ধীরে আবার শুরু হচ্ছে।

চিঠিতে বলা হয়েছে, গত দুই মাস ধরে প্রকল্পের কাজ ব্যাহত হওয়ার পরে কিছু প্রকল্পের কাজ আবার শুরু হয়েছে।  যদিও প্রকল্পলো এখনও পুরোদমে চলছে না, দুর্ভাগ্যক্রমে জাইকার অর্থায়নে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পে কর্মরত পরামর্শক ও ঠিকাদারসহ ১০০ জন করোনায় আক্রান্ত।  পরিস্থিতি বিবেচনায় সব নির্বাহী এজেন্সিগুলোকে প্রকল্প কর্মীদের স্বাস্থ্য ও সুরক্ষায় সর্বোচ্চ অগ্রাধিকার দিতে অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া কর্মীদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে।  এর মধ্যে যেসব প্রকল্পে কাজ শুরু হয়েছে, সেসব প্রকল্প এলাকায় করোনা রোধে  ঝুঁকি নিরসনের ব্যবস্থা করতে হবে।  এছাড়া প্রকল্প এলাকায় স্বাস্থ‌্যবিধি অনুসরণ করার উদ্যোগ নিতে হবে।  প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা সুবিধা, আইসোলেশন কেন্দ্রে স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 

 

হাসনাত/সাইফ