অর্থনীতি

‘বঙ্গবন্ধু পরিবার রাজনীতিতে ত্যাগের অন্যান্য দৃষ্টান্ত’

বহুমুখি প্রতিভার অধিকারী শহীদ শেখ কামালসহ বঙ্গবন্ধু পরিবারের প্রত্যেক সদস্য লোভ-লালসার ঊর্ধ্বে উঠে রাজনীতিতে ত্যাগের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। এ ধরনের ত্যাগের নজির উপমহাদেশের রাজনৈতিক ইতিহাসে বিরল বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

বুধবার (০৫ আগস্ট) শিল্পমন্ত্রী ডিজিটাল প্লাটফর্মে বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ, বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।  নরসিংদী জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে তিনি শহীদ শেখ কামালের সততা, সারল্য, বিনয়, মানুষের প্রতি অগাধ ভালোবাসা এবং রাজনৈতিক গুণাবলীর অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এগিয়ে আসতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।  

নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এর সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন ভূঁইয়া, সেক্টর কমান্ডার ফোরাম ৭১ এর সভাপতি আবদুল মোতালিব পাঠান, সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন আলোচনায় অংশ নেন।  এতে জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, বীর মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা অনলাইনে সংযুক্ত ছিলেন।

শহীদ শেখ কামালকে তারুণ্যের দীপ্ত প্রতীক হিসাবে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কাল রাতে মাত্র ২৬ বছর বয়সে জাতির জনকের ঘৃণ্য ঘাতকদের হাতে শাহাদাৎ বরণ করায় শহীদ শেখ কামালের নেতৃত্বের উজ্জ্বলতা থেকে বাঙালি জাতি বঞ্চিত হয়েছে। ঘাতক চক্র শেখ কামালকে হত্যা করলেও, তার মতো একজন মেধাবী, নির্লোভ, নিরহংকারী, দেশপ্রেমিক ছাত্রনেতা ও ক্রীড়ানুরাগীকে বাঙালি জাতি চিরকাল গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবে।

এর আগে শিল্পমন্ত্রী রাজধানীর বনানী কবরস্থানে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তার ঘনিষ্ট সহযোদ্ধা, শহীদ শেখ কামালের সমাধিতে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন।