অর্থনীতি

যেখানে সেখানে ইন্ডাস্ট্রি গড়ে তোলা যাবে না: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সবার প্রচেষ্টায় আমাদের ইজি অব ডুয়িং বিজনেস সূচকের মান ১৭৬ হতে ১৬৮-তে উন্নীত হয়েছে।  ২০২১ সালের মধ্যে ব্যবসা সহজীকরণ বা ‘ইজ অব ডুয়িং বিজনেস’ সূচক ডাবল ডিজিটে উন্নীত করার নিমিত্ত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সব অংশীজনদের সঙ্গে সমন্বয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিডা আয়োজিত ‘ইজি অব ডুয়িং বিজনেস’ সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির ভার্চুয়াল সভায় অর্থমন্ত্রী এ কথা বলেন।

সভায় সংযুক্ত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, জনপ্রসাশন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত বাস্তবায়ন করে আমাদের এগিয়ে যেতে হবে।  ইজি অব ডুয়িং বিজনেস সূচকের মান উন্নীত করতে পারলে আমাদের সময় বাঁচবে, সময় বাঁচলে অহেতুক যে খরচ বেড়ে যায় তা বাঁচবে।  সময় ও খরচ বাঁচার মাধ্যমে ব্যবসার পরিবেশও অনেক উন্নত হবে।  বিডা ইজি অব ডুয়িং বিজনেস এর যে ম্যাপিংটি করেছে সুন্দর পরিকল্পনা হয়েছে।  এর মাধ্যমে একটি লিনিয়ার রেসপন্সিবিলিটি অরগানাইজেশন চার্ট তৈরি করা হবে।  অর্থাৎ নিশ্চিত করতে হবে যে এটি কোন পযায়ে কে কাজ করবে, কে কাজ বাস্তবায়ন করবে এবং এর চূড়ান্ত সার্টিফিকেশন দিবে।

তিনি বলেন, প্রতিটি ধাপে ধাপে আমাদের কাজ সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করতে হবে, টাইম লাইন দিয়ে কাজ সমাপ্ত করা হবে। এ লক্ষ্যে বিডা বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার সঙ্গে সমন্বয় সাধন করে কাজ করবে।