অর্থনীতি

এমএসএমই উদ্যোক্তাদের ঋণ দিতে প্রাইম ব্যাংক-প্রিয়শপ চুক্তি

এমএসএমই খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ বিভিন্ন ব্যাংকিং সেবা দিতে প্রাইম ব্যাংক ও অনলাইন মার্কেটপ্লেস প্রিয়শপের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

শনিবার (১৫ আগস্ট) ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ চুক্তির আওতায় প্রাইম ব্যাংক থেকে সহজ অর্থায়ন সুবিধা পাবে প্রিয়শপের সঙ্গে যুক্ত এমএসএমই মার্চেন্ট প্রতিষ্ঠানসমূহ। এ চুক্তি অনুযায়ী প্রিয়শপের  মার্চেন্টরা প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত লোন এবং অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সার্ভিস পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং-অ্যালটিচ্যুড সার্ভিস পাবে। লোনের জন্য দুই বছরের ব্যবসায় অভিজ্ঞতা ও প্রিয়শপের সুপারিশ পত্রের প্রয়োজন হবে। প্রিয়শপের মার্চেন্টরা যাতে বাসায় বা অফিসে বসেই অনায়াশে লোনের আবেদনসহ বিভিন্ন ব্যাংকিং সেবা নিতে পারে সেজন্য প্রাইম ব্যাংক ডেডিকেটেড রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছে।

এই চুক্তির ফলে এসএমই প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি, এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে।

ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যবসায় পরিচালনা করতে আগ্রহী করে তোলা প্রাইম ব্যাংক ও প্রিয়শপের এই সমঝোতার মূল উদ্দ্যেশ্য।  মার্চেন্টদের বিভিন্ন ব্যাংকিং চাহিদা পূরণ করে  এই এমএসএমই উদ্যোক্তাদের অর্থনৈতিক উন্নয়নে কাজ করবে প্রাইম ব্যাংক ও প্রিয়শপ।