অর্থনীতি

আদ্-দ্বীন হাসপাতালে করোনা আক্রান্তদের ফ্রি চিকিৎসা

রাজধানীর মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন মেডিক্যাল কলেজ হাসপাতালে বিনামূল্যে করোনা আক্রান্তদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। আগামী তিন মাস এ সেবা চালু থাকবে। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, করোনা পজিটিভ রোগীদের ভর্তি, পরীক্ষা-নিরীক্ষা, থাকা-খাওয়াসহ চিকিৎসার সব খরচ বহন করবে হাসপাতাল কর্তৃপক্ষ। আদ্-দ্বীন হাসপাতালের মূল ভবনের বাইরে করোনা রোগীদের জন্য নতুন এ ইউনিট চালু করা হয়েছে। আক্রান্ত অসহায় দরিদ্ররা যাতে চিকিৎসা থেকে বঞ্চিত না হন, সেজন্য আদ্-দ্বীন হাসপাতাল কর্তৃপক্ষ বিনামূল্যে এ সেবা কার্যক্রম শুরু করেছে।

স্বল্পমূল্যে মানসম্মত সেবার ব্রত নিয়ে আদ্-দ্বীন হাসপাতাল স্বাস্থ্যসেবায় ভূমিকা পালন করছে। যেকোনো দুর্যোগ পরিস্থিতিতে হাসপাতালটি সবসময় স্বাস্থ্যসেবা দিয়ে এসেছে। 

আদ্-দ্বীন হাসপাতালগুলোর সব বিভাগ করোনাকালীন দুর্যোগ মুহূর্তে নিয়মিত স্বাস্থ্যসেবা চালু রেখেছে। ঢাকার মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রতিদিন দেড় হাজারের বেশি রোগী সেবা নিয়েছে। মা ও শিশু সেবায় বিশেষায়িত এ হাসপাতালে রোগীদের স্বাস্থ্যনিরাপত্তা বিবেচনায় হাসপাতালের বাইরে চালু করেছে একটি করোনা ইউনিট। কোভিড-১৯ রোগীরা সম্পূর্ণ বিনামূল্যে এ ইউনিট থেকে সেবা পাবেন। 

কোভিড-১৯ পরীক্ষার জন্য পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। ল্যাবে অত্যাধুনিক মেশিনসহ পরীক্ষার সব সরঞ্জাম রাখা হয়েছে। দক্ষ মেডিক্যাল টেকনোলজিস্টরা পরীক্ষা-নিরীক্ষার কাজ করবেন। 

হাসপাতালে ভর্তি সুমাইয়া নামে একজন রোগী বলেন, পরীক্ষায় আমার করোনা পজিটিভ এসেছে। আদ্-দ্বীনে করোনার বিনামূল্যে সেবা দিচ্ছে জানতে পেরে এখানে ভর্তি হয়েছি। এখানে ভর্তি থেকে শুরু করে থাকা-খাওয়ার সব ব্যবস্থা করছে হাসপাতাল কর্তৃপক্ষ। নিয়মিত চিকিৎসা সেবা পাচ্ছি।    আদ্-দ্বীন হাসপাতালের মহাপরিচালক ডা. নাহিদ ইয়াসমিন বলেন, দেশের যেকোনো দুর্যোগে আদ্-দ্বীন মানুষের পাশে ছিল। আর্তমানবতার সেবায় আদ্-দ্বীন হাসপাতাল সবসময় এগিয়ে এসেছে। করোনা মহামারীতেও আদ্-দ্বীন তার সেবার দ্বার খোলা রেখেছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে সেবা দেওয়া হবে। দরিদ্র রোগীরা যাতে চিকিৎসার অভাবে না ভোগেন এজন্য আমরা এ উদ্যোগ নিয়েছি। এছাড়াও করোনা পরীক্ষার সব ব্যবস্থা করা হয়েছে। সরকারের অনুমোদন পেলেই এখানে পরীক্ষা করা যাবে।