অর্থনীতি

‘বাপেক্সকে আন্তর্জাতিক পর্যায়ে নিতে দৃষ্টিভঙ্গি বদলাতে হবে’

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বাপেক্স) আন্তর্জাতিক পর্যায়ে নিতে হলে লোকের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, বাপেক্সকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে। কিন্তু বাপেক্সকেই ঠিক করতে হবে তারা তাদের অবস্থান কোথায় দেখতে চায়।

শনিবার (৩ অক্টোবর) এনার্জি অ্যান্ড পাওয়ার আয়োজিত ভার্চুয়াল সেমিনারে তিনি এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, বাপেক্সের সক্ষমতা বৃদ্ধির প্রচেস্টা অব্যাহত রাখা হবে। আন্তর্জাতিক মানে গ্যাস অনুসন্ধান, উত্তোলন/উৎপাদন কোম্পানি হিসেবে দেখতে চাই। বাপেক্সের সাফল্য ভালোই। বিদেশি কোম্পানির সঙ্গে বাপেক্স সমান্তরালভাবে কাজ করলে দক্ষতা ও আত্মবিশ্বাস আরও বাড়বে।

প্রতিমন্ত্রী বলেন, আমি আশাবাদী বাপেক্সের বিষয়ে। যদি শতকরা হারের কথা বলি তাদের সাফল্য রয়েছে। ভুল অনেক ধরা যায়। কিন্তু আপনারা সত্যিকারে পরামর্শক হিসেবে কাজ করতে পারেন।

তিনি বলেন, আমাদের বিশেষজ্ঞদের ওপর আমি হতাশ। একেকজন একেক কথা বলেন। আপনাদের নিজেদের ঐক্যমত হতে হবে। আমরা জিওলজিস্ট না তাই আপনাদের কথায় কনফিউজড হয়ে যাই। বাপেক্সকে তাদের মতো চলতে দেন। ভালো চাইলে বাইরে থেকে পরামর্শ দেন।

এ সময় বাপেক্সের সাবেক এমডিদের সমালোচনা করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ২০১৫ সালে বাপেক্সের মিটিংয়ে বলেছিলাম, অর্গানোগ্রাম রিভিউ করেন। প্রয়োজনে কনসালটেন্ট নিয়োগ দেন। ৫ বছর শেষ এখন এমডি বলছেন, ৬ মাস সময় দেন। যারা সাবেক এমডি রয়েছেন আপনারা যদি ক্ষেত্র তৈরি করতে না পারেন, যদি ভ্যালু তৈরি করতে না পারেন বা টিম তৈরি করতে না পারলে আপনাকে কখনোই সফল বলবো না। আপনাদের সময়ও আপনারা কিছু করেননি। আপনারা যাদের রেখে গেছেন তারাই এখন রয়েছে। তারা যদি না সফল হয়ে থাকে তাহলে দায় আপনারও। এ মন্ত্রণালয়ে আসার পর একমাত্র সংস্থা দেখলাম, নিজেদের লোকদের নিজেরা দোষারোপ করেন। যারা আছেন তারাও, যারা চলে গেছেন তারাও।

তিনি বলেন, বাপেক্সে থেকে যারা কথা বলেননি, তাদের এখন খুব বেশি কথা বলার দরকার নেই।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাপেক্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মুর্তজা আহমদ ফারুক। তিনি বাপেক্সের অবস্থা, সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন।

এনার্জি অ্যান্ড পাওয়ার পত্রিকার সম্পাদক মোল্লাহ আমজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বুয়েটের সাবেক অধ্যাপক ড. ম. তামিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বদরুল ইমাম, জ্বালানি বিশেষজ্ঞ খন্দকার সালেক সুফি, বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী ও পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান মোকতাদির আলী সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।